অনলাইনে পরীক্ষা নিবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, কুবি
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:৪২ PM, ০৯ অগাস্ট ২০২১

করোনাভাইরাসের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় অনলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)। সোমবার (৯ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের অনুষদগুলোর ডিন এবং বিভাগীয় প্রধানদের এক সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী।

উপাচার্য বলেন, অনলাইন পরীক্ষা নেওয়ার বিষয়ে আমরা আজকে ডীন এবং বিভাগীয় প্রধানদের নিয়ে বসেছিলাম, সেখানে সবাই অনলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়ে একমত পোষণ করেছে। আইকিউসি খুব শীঘ্রই শিক্ষকদের সাথে বসবে, এরপর ডীন বৃন্দগণ অনুষদ ভিত্তিক মাস্টার্স এবং অর্নাস শেষ বর্ষের শিক্ষার্থীদের সাথে বসবে। মাস্টার্স এবং অর্নাস শেষ বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষা আগে শেষ করা হবে।

অনলাইন পরীক্ষা কার্যক্রমের বিষয়ে রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. আবু তাহের বলেন, অনলাইনে পরীক্ষার নেওয়ার বিষয়ে একটি খসড়া নীতিমালা করা হয়েছে। এখন আইকিউএসির মাধ্যমে শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করা হবে, শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রমের পর অনুষদভিত্তিক শিক্ষার্থীদেরও ট্রেনিং প্রদান করা হবে। প্রাথমিকভাবে মিডটার্ম পরীক্ষার মাধ্যমে অনলাইন পরীক্ষা কার্যক্রম শুরু হবে, এরপর চূড়ান্ত পরীক্ষা নেওয়া শুরু হবে।

এ বিষয়ে অনলাইন পরীক্ষা কমিটির আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদের ডিন মোঃ তোফায়েল আহমেদ বলেন, আমরা অনলাইনে পরীক্ষার নীতিমালাটি আজকের সভায় উপস্থাপন করেছি। সেখানে অনলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

প্রসঙ্গত, দেশে করোনা মহামারীর প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় গেলো বছরের ১৭ মার্চ বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষনা করা হয়। এরপর একই বছরের ২০ ডিসেম্বর হতে চূড়ান্ত পরীক্ষা নেওয়া শুরু করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। পরে করোনা প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় এ বছরের ২৩ ফেব্রুয়ারি উপাচার্যের সাথে ডিন ও প্রভোস্টদের এক সভা থেকে চলমান সকল পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে ৩ জুন একাডেমিক কাউন্সিলের সভা থেকে পুনরায় ১৩ জুন থেকে সশরীরে পরীক্ষা শুরু করা হলেও ২৫ জুন তা আবার স্থগিত হয়।

আপনার মতামত লিখুন :