ঢাকা২৩শে মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ

অরণ্যের আয়োজনে নজরুল বিশ্ববিদ্যালয়ে আত্মহত্যা প্রতিরোধে আলোচনা সভা

bdcampus
সেপ্টেম্বর ২০, ২০২২ ৮:২৭ অপরাহ্ণ
Link Copied!

ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ‘আত্মহত্যা প্রতিরোধে সচেতনতা ও আত্মশক্তি উন্নয়ন’ বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

অরণ্য উন্মুক্ত পাঠাগারের আয়োজনে এই সভায় আমন্ত্রিত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সাইকোলজিস্ট আদিবা আক্তার, ছাত্র-উপদেষ্টা তপন কুমার সরকার ও দর্শন বিভাগের সহকারী অধ্যাপক তারিফুল ইসলাম।

উক্ত আলোচনা সভায় প্রধান আলোচক সাইকোলজিস্ট আবিদা আক্তার বলেন, বিশ্বব্যাপী মানসিক রোগ আত্মহত্যার সবচেয়ে বড় কারণ হলেও আমাদের দেশে মানসিক রোগের পাশাপাশি তাৎক্ষণিক তীব্র তাড়না (Impulsivity) বা হঠকারিতা খুব গুরুত্বপূর্ণ কারণ হিসাবে প্রতিভাত হয়েছে যা আমাদের মানসিক চাপ সহ্য করার বা তা ম্যানেজ করার অক্ষমতাকে নির্দেশ করে।আত্মহনন কি সঠিক সমাধান? এ নিয়ে বিস্তর কাজ করতে হবে সেই সাথে আমরা নিজেরা সচেতন হবো এবং অন্যদের সচেতন করবো। সর্বপরি এধরনের আলোচনা সভা আয়োজনের এজন্য অরণ্যের সকল সদস্যের প্রতি কৃতজ্ঞতা জানান আমন্ত্রিত অতিথিবৃন্দ।

অরণ্যের কেন্দ্রীয় জেনাস ভৌমিক জানান চলমান আত্নহত্যা ও আত্নহত্যাপ্রবণতা খুবই উদ্বেগজনক বেড়েই চলছে।যার মধ্যে অধিকাংশ প্রভাব পরিদৃষ্টিত হচ্ছে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের মাঝে। একটা সুস্থ,সুন্দর জীবনে প্রত্যাবর্তনে মানসিকভাবে বিপর্যস্ত আত্নহত্যাপ্রবণ লোকেদের সর্বাত্মক সহোযোগিতায় থাকবে অরণ্য স্বেচ্ছাসেবী সংগঠন, এব্যাপারে পরামর্শ ও কনসালট্যান্টে অরণ্যের পাশে আছে নজরুল বিশ্ববিদ্যালয় পরিবার।

এছাড়াও আরো উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শাহরিয়ার, অরণ্যে বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আমানউল্লাহ এবং সহ-সভাপতি জাকিয়াসহ আরো অনান্য দায়িত্বশীলবৃন্দ। এসময় আরো উপস্থিত ছিলেন অরণ্যের সদস্যসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। বৃক্ষরোপণের মধ্যে দিয়ে শেষ হয় উক্ত আলোচনা সভা।

মুশফিকুর রহিম স্বপন/বিডিক্যাম্পাস-টিভি