ঢাকা, রবিবার, ২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. ক্যাম্পাস
  4. খেলা
  5. জবস
  6. জাতীয়
  7. তথ্যপ্রযুক্তি
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. সারাদেশ
  13. সাহিত্য
  14. স্বাস্থ্য

ইউজিসি ফেলোশিপ’ পেলেন কুবি শিক্ষক ড. জিএম. মনিরুজ্জামান

প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, কুবি
নভেম্বর ১৩, ২০২২ ৭:০৫ অপরাহ্ণ

 

‌‘ইউজিসি পোস্ট ডক্টরাল ফেলোশিপ’ পেয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জিএম. মনিরুজ্জামান। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের এক চিঠি সূত্রে বিষয়টি জানা যায়।

ইউজিসি’র প্রকাশিত তালিকায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১০ জন শিক্ষক এ ফেলোশিপের জন্য মনোনীত হয়েছেন। এর মধ্যে তালিকার ৭ম স্থানে রয়েছেন তিনি।

জানা যায়, অধ্যাপক মনিরুজ্জামানের গবেষণার বিষয় ‌’বাংলাদেশে ত্রিপুরা জনজাতির সাহিত্যচর্চা’। গবেষণার তত্ত্বাবধায়ক হিসেবে আছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ’র অধ্যাপক ড. স্বরোচিষ সরকার।

এবিষয়ে আনন্দ প্রকাশ করে মনিরুজ্জামান বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠার পর ২ জন এ ফেলোশিপ পেয়েছে। তারমধ্যে আমি একজন। জানুয়ারী মাসে গবেষণা কাজের জন্য ১ বছরের শিক্ষা ছুটি পাব। প্রতি মাসে সম্মানীও দিবে ও এক মাসের বিদেশ সফরের সুযোগও দিবে ইউজিসিরি অর্থায়নে।

ত্রিপুরা সাহিত্য ও গবেষণার বিষয়ে তিনি বলেন, এইধরণের গবেষণার মাধ্যমে বাংলাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের সাহিত্য ও তাদের অবস্থান তুলে ধরতে সক্ষম হব। আমাদের একাডেমিক কাজেও আদিবাসী পড়ানো হবে। যা আমাদের একাডেমিক কাজেও আসবে।

এর আগে গত সেপ্টেম্বর মাসে সব পাবলিক/প্রাইভেট বিশ্ববিদ্যালয় এবং সরকারি কলেজের শিক্ষকগণের কাছ থেকে ফেলোশিপের জন্য দরখাস্ত আহ্বান করে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - ক্যাম্পাস