ইমেজ প্রসেসিং প্রযুক্তি ব্যবহারে কম খরচে মাটির স্বাস্থ্য নিরীক্ষণ সম্ভব

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক,বাকৃবি
  প্রকাশিত হয়েছেঃ  ০৫:২৮ PM, ৩০ জুন ২০২১

ইমেজ প্রসেসিং প্রযুক্তি ব্যবহার করে স্বল্পসময়ে ও কম খরচে মাটির স্বাস্থ্য নিরীক্ষণ করা সম্ভব। মাটির স্বাস্থ্য ঠিক রাখতে হলে নির্দিষ্ট সময় পরপর মাটির স্বাস্থ্য পরীক্ষা করা অতীব জরুরি। পরে সেই অনুযায়ী জমিতে সার প্রয়োগ করতে হবে। জমির উর্বরতা ধরে রাখা ও ফসলের অধিক উৎপাদশীলতার জন্য সারের গুরুত্ব অপরিসীম। সারের লাভজনক ব্যবহার ও টেকসই উৎপাদন ব্যবস্থা প্রবর্তন করার মাধ্যমেই ফুড সিকিউরিটি ও ফুড সেফটি অর্জন করা সম্ভব। কিন্তু বর্তমানে প্রচলিত মাটির স্বাস্থ্য নিরীক্ষণ পদ্ধতি সময় সাপেক্ষ ও ব্যয়বহুল বলে ধারণা করছেন কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. হামিদুল ইসলাম।

আজ বুধবার দুপুর ৩ টায় শিক্ষা মন্ত্রণালয়ের আর্থিক সহায়তায় পরিচালিত তিন বছর মেয়াদি প্রকল্পের চুড়ান্ত ওয়ার্কশপটি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি প্রকৌশল ও কারিগরী অনুষদে ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়। উক্ত ওয়ার্কশপে ” মেশিন ভিশন সিস্টেম ফর প্রিসিসন ফার্টিলাইজার ম্যানেজমেন্ট ইন এগ্রিকালচার” শীর্ষক প্রকল্পে সারের যথাযথ ব্যবহার বিষয়ক কর্মশালায় মুল প্রবন্ধ উপস্থাপনকালে কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. হামিদুল ইসলাম এসব কথা জানান।

বাকৃবির কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের অধ্যাপক ড. মোঃ মন্জুরুল আলমের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ নুরুল হক, বিশেষ অতিথি হিসাবে হিসাবে উপস্থিত ছিলেন বাকৃবি রিসার্চ সিস্টেমের পরিচালক অধ্যাপক ড. মোঃ আবু হাদী নূর আলী খান । কর্মশালার শেষে একটি উন্মুক্ত আলোচনার আয়োজন করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের প্রায় অর্ধ শতাধিক শিক্ষক অংশ নেন। কর্মশালায় স্বাগত বক্তব্য দেন প্রকল্পের সহযোগী গবেষক অধ্যাপক ড. মোঃ রোস্তম আলী।

আপনার মতামত লিখুন :