এবার ফেসবুকে শাবিপ্রবি উপাচার্য সহ ১ হাজার শিক্ষক-শিক্ষার্থীদের তথ্য ফাঁস!

প্রতিবেদক শাবিপ্রবি
  প্রকাশিত হয়েছেঃ  ১২:১৩ AM, ০৯ এপ্রিল ২০২১

সম্প্রতি ফাঁস হওয়া বাংলাদেশের ৩৮ লাখেরও বেশি ফেসবুক ব্যবহারকারীর তথ্য তালিকায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১০০১ জন শিক্ষক-শিক্ষার্থী ও সংশ্লিষ্ট ব্যক্তির নাম ও তথ্য রয়েছে। এতে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের ফেসবুক আইডির তথ্যও রয়েছে।

তালিকা অনুযায়ী শাবিতে অধ্যায়নরত ও কর্মরতদের মধ্যে প্রায় ১০০১ জনের তথ্য ফাঁস হয়েছে। এ তালিকায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের নামে খোলা ফেসবুক একাউন্টের তথ্য রয়েছে। প্রকাশিত তথ্যগুলোর মধ্যে রয়েছে ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর, ফেসবুক আইডি, পুরো নাম, ঠিকানা, জন্মতারিখ, প্রোফাইল এবং কিছু ক্ষেত্রে ইমেইল ঠিকানা।

১০৬ দেশের মধ্যে এতে সবচেয়ে বেশি ৩ কোটি ২০ লাখ তথ্য প্রকাশ করা হয়েছে যুক্তরাষ্ট্রের ফেসবুক ব্যবহারকারীদের। রয়েছে যুক্তরাজ্যের এক কোটি ১০ লাখ ও ভারতের ৬০ লাখ ও বাংলাদেশের মোট ৩৮ লক্ষ ১৬ হাজার ৩৩৯ জন ফেসবুক ব্যবহারকারীদের তথ্য।

পৃথিবীর ১০৬টি দেশের ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর নাম রয়েছে হ্যাকিংয়ের তালিকায়। এসব তথ্য প্রকাশ করে একটি লো-লেভেল হ্যাকিং প্ল্যাটফর্ম প্রযুক্তি বিশ্বে সাড়া ফেলে দিয়েছে। এতে ব্যবহারকারীর ফোন নম্বরসহ অ্যাকাউন্টে থাকা ব্যক্তিগত তথ্য ফাঁস করেছে চক্রটি। অনেকটা বিনামূল্যে এসব তথ্য অনলাইনে বিক্রি করা হচ্ছে বলে রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকার বেসরকারি ইউনিভার্সিটি অফ স্কলার্স এর কম্পিউটার সাইন্স ও টেকনোলোজি বিভাগের কিছু শিক্ষার্থী হ্যাকিং এর শিকার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ব্যবহারকারীদের নাম ও তালিকা আলাদাভাবে সংগ্রহ করে বিশ্বস্ত মাধ্যমে বিশ্ববিদ্যালয় প্রতিবেদককে প্রদান করেন।

আপনার মতামত লিখুন :