এসএসসি ও এইচএসসি পরীক্ষা যথাক্রমে নভেম্বর ও ডিসেম্বরে

অনুপম মল্লিক
  প্রকাশিত হয়েছেঃ  ০৯:২৩ PM, ১৫ জুলাই ২০২১

করোনা পরিস্থিতির উন্নতি হলে এসএসসি পরীক্ষা এবছরের নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এবং এইচএসসি পরীক্ষা ডিসেম্বরে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি।

বৃহস্পতিবার (১৫ জুলাই) সকাল ১১ ঘটিকায় ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব তথ্য জানান তিনি।

তিনি বলেন, করোনা পরিস্থিতির উন্নয়ন ঘটলে এবছরের নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি এবং ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা গ্রহণ করা হবে। তবে পরীক্ষা গ্রহণ করা হবে শুধুমাত্র নৈর্বাচনিক বিষয়ে। বাংলা, ইংরেজিসহ অন্যান্য আবশ্যিক বিষয়ের মূল্যায়ন পূর্ববর্তী বোর্ড পরীক্ষার ফলাফল অনুযায়ী করা হবে।

তিনি আরও জানান, তার আগে শিক্ষা মন্ত্রণালয় প্রদত্ত সংক্ষিপ্ত সিলেবাস এসাইনমেন্ট গ্রহণের মাধ্যমে শেষ করা হবে। এসএসসির ক্ষেত্রে ১২ সপ্তাহে ২৪ টি এসাইনমেন্ট এবং এইচএসসির ক্ষেত্রে ১৫ সপ্তাহে ৩০ টি এসাইনমেন্ট গ্রহণ করা হবে। এসাইনমেন্টগুলো শুধুমাত্র নৈর্বাচনিক বিষয়ের হবে। ২৬ জুলাই থেকে শিক্ষার্থীদের কাছ থেকে এসাইনমেন্ট গ্রহণ শুরু হবে। এসাইনমেন্ট নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিতে হবে।

নভেম্বর-ডিসেম্বরে পরীক্ষা গ্রহণ সম্ভব না হলে, পূর্বের ন্যায় সাবজেক্ট ম্যাপিং (পূর্ববর্তী বোর্ড পরীক্ষার বিষয়ভিত্তিক মূল্যায়ন বিবেচনা) এর মাধ্যমে এবং গৃহীত এসাইনমেন্ট এর মাধ্যমে শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষার মূল্যায়ন করা হবে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, এবারের এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফরম ফিলআপ হবে অনলাইনে। যাতে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান অতিরিক্ত অর্থ আদায় না করতে পারে সেজন্য এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

আপনার মতামত লিখুন :