করোনায় রাবির সাবেক শিক্ষকের মৃত্যু, ভিসির শোক

বিডি ক্যাম্পাস ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ১১:২৯ AM, ১৬ জুলাই ২০২১

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) পরিসংখ্যান বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর বীর মুক্তিযোদ্ধা ড. মো. আবুল বাশার মিঞা গতকাল বৃহস্পতিবার ভোরে করোনা সংক্রমণে আক্রান্ত হয়ে ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।
চাঁদপুরে পারিবারক গোরস্থানে মরহুমের নামাজে জানাযা ও দাফন সম্পন্ন হয়েছে বলে জানা গেছে।

বীর মুক্তিযোদ্ধা প্রফেসর মো. আবুল বাশার মিঞার মৃত্যুতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রুটিন দায়িত্বে নিয়োজিত উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা ও উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী এম জাকারিয়া গভীর শোক প্রকাশ করে তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করে মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন।

উপাচার্য রাবিতে পরিসংখ্যান শিক্ষা ও গবেষণায় মরহুম প্রফেসর বাশারের অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, তাঁর মৃত্যুতে দেশ তার এক বীর মুক্তিযোদ্ধা, কৃতী পরিসংখ্যানবিদ ও গবেষককে হারালো। মৃত্যু অমোঘ ও অবশ্যম্ভাবী হলেও এই কৃতবিদ্য শিক্ষকের মৃত্যু অপূরণীয় ক্ষতি বলেও উল্লেখ করেন।

প্রসঙ্গত, প্রফেসর আবুল বাশার মিঞা ১৯৪৭ সালে চাঁদপুরে জন্মগ্রহণ করেন। রাবি পরিসংখ্যান বিভাগে অধ্যাপনা ছাড়াও তিনি বিভাগীয় সভাপতি (১৯৯৪-১৯৯৭), ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের পরিচালকের (২০০৭-২০০৯) দায়িত্ব পালন করেন। তিনি ২০১৫ সালে অবসর গ্রহণ করেন। ১৯৭২ সালে তিনি এমএসসি পাশ করেন ও ১৯৯১ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যোগদানের আগে ১৯৭৫ সালে প্রায় ১ বছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন।
প্রফেসর আবুল বাশার মিঞা ৭টি পিএইচডি ও ৭টি এমফিল গবেষণা তত্ত্বাবধান করেছেন। এছাড়া দেশ-বিদেশে বিভিন্ন পিয়ার-রিভিউড জার্নালে তাঁর অসংখ্য গবেষণা প্রবন্ধ ও স্ট্যাটিস্টিক্যাল ম্যাথম্যাটিকস নামে একটি বই প্রকাশিত হয়েছে।

আপনার মতামত লিখুন :