করোনা টিকা নিতে রাবি শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন শুরু

উমর ফারুক
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:৫১ PM, ১০ জুলাই ২০২১

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে টানা বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। দীর্ঘ দিন ধরে বন্ধ থাকা দেশের বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষে সরাসরি ক্লাস শুরু ও বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক হল খুলতে শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের টিকার আওতায় আনার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।
এর প্রেক্ষিতে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শিক্ষার্থীদের করোনা টিকা নিতে গত ১০মে নিবন্ধন প্রক্রিয়া গত শুরু করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শেষ হয় গত ২৭ মে পর্যন্ত চলে আবেদন প্রক্রিয়া। যেখানে মোট ২৫ হাজার ২৫৪ শিক্ষার্থীর তালিকা দেওয়া হয়েছে ইউজিসির কাছে। যেখানে আবেদনের দিক থেকে শীর্ষে অবস্থান করছে রাজশাহী বিশ্ববিদ্যালয়।
ইউজিসি সূত্র জানায়, সবচেয়ে বেশি তালিকা দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের ২৫ হাজার ২৫৪ শিক্ষার্থীর তালিকা দেওয়া হয়েছে।
ইতুমধ্যে প্রাথমিক আবেদন করা সেসকল শিক্ষার্থীরা করোনার টিকা পেতে স্বাস্থ্য অধিদপ্তরের সুরক্ষা সাইটে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করেছে। আজ শনিবার (১০ জুলাই) বিকেলে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারে পরিচালক ড. বাবুল ইসলাম তথ্যটি নিশ্চিত করেছেন।
পরিচালক জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীকে টিকাদান কর্মসূচির আওতায় আনতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের মাধ্যমে স্বাস্থ্য অধিদপ্তরের যে তালিকা দেয়া হয়েছিল, তা হালনাগাদ করার ফলে টিকার চূড়ান্ত আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। শিক্ষার্থীরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সুরক্ষা সাইটে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।
তিনি আরো জানান, এ মুহূর্তে দেশের অনেক শিক্ষার্থীকে এ কর্মসূচির আওতায় আনতে সংশ্লিষ্টরা কাজ করছে। ফলে স্বভাবতই সাইটে চাপ অনেক বেশি। সুতরাং, আবেদন করতে গিয়ে কেউ সমস্যার সম্মুখীন হলে, হতাশ না হয়ে একটু ধৈর্য্য ধরে পুনরায় চেষ্টা করতে হবে।
ইউজিসি সূত্র জানিয়েছে, তাদের লক্ষ্য হলো সরকারি-বেসরকারি সব শিক্ষার্থীকেই করোনার টিকার আওতায় আনা। তবে আবাসিক হলগুলোতে যেহেতু শিক্ষার্থীরা একসঙ্গে বেশি করে থাকেন, সে জন্য প্রথমে সেসব শিক্ষার্থীকে টিকার আওতায় আনতে চায় তারা। কারণ হিসেবে তারা বলছে, টিকা ছাড়া আবাসিক হলগুলো খোলা হলে করোনার ঝুঁকি বেশি।

 

আপনার মতামত লিখুন :