কুবিতে পরিচ্ছন্নতার অজুহাতে পাহাড়ে আগুন, শিক্ষার্থীদের প্রতিবাদ

নাজমুল সবুজ, কুবি
  প্রকাশিত হয়েছেঃ  ০১:০৪ PM, ২১ মার্চ ২০২১

কুমিল্লা বিশ্ববিদ্যালয়(কুবি) পরিচ্ছন্নতার অজুহাতে পাহাড়ে আগুন দিয়ে জীববৈচিত্র্য ধ্বংসের প্রতিবাদে মানববন্ধন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) পরিবেশ বাদী সংগঠন অভয়ারণ্য। রবিবার (২১ মার্চ) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ভাস্কর্যের পাদদেশে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তরা বলেন , প্রকৃতি ছাড়া মানুষ বাঁচতে পারে না। পরিবেশ ও মানুষের মধ্যে রিসাইক্লিং সম্পর্ক‌ রয়েছে। মানুষের ও প্রাণীর‌ উচ্ছিষ্টতা পেয়ে কীট পতঙ্গরা বেঁচে থাকে। কিন্তু এভাবে বিশ্ববিদ্যালয়ের পাহাড় গুলোতে আগুন লাগার কারনে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। প্রশাসনের দায়িত্ব ক্যাম্পাসের জীববৈচিত্র্য ও সৌন্দর্য রক্ষা করা। তাই বিশ্ববিদ্যালয় প্রসাশনের কাছে আমাদের দাবি এমন কাজ থেকে বিরত থাকে এবং বিশ্ববিদ্যালয়ের প্রাকৃতিক সৌন্দর্য বজায় রাখে।

এসময় শিক্ষার্থীরা, ‘প্রকৃতির সাথে নিষ্ঠুরতা, মানি না মানব না, জঙ্গলে আগুন আর নয় আর নয়, পুড়ছে কিসের বন, পুড়ছে আমার মন, জীব বৈচিত্র্য সংরক্ষণে এগিয়ে আসুন’ এসব প্ল্যাকার্ড নিয়ে অংশ নেন।

প্রসঙ্গত, গত ১৮ মার্চ বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম হল এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের মাঝামাঝি পাহাড়ে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এর আগে গেল বছরের ১৪ মার্চ ও বিশ্ববিদ্যালয়ের একটি পাহাড়ে আগুন লাগে। অভিযোগ রয়েছে ক্যাম্পাসের পরিচ্ছন্নতাকর্মীরা ঝোপঝাড় না কেঁটে দ্রুত পরিষ্কারের জন্য এতে আগুন দিয়ে দেয়।

আপনার মতামত লিখুন :