ঢাকা, শুক্রবার, ৩রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২০শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. ক্যাম্পাস
  4. খেলা
  5. জবস
  6. জাতীয়
  7. তথ্যপ্রযুক্তি
  8. ধর্ম
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা

কুবিতে পরিসংখ্যান বিভাগের শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, কুবি
ডিসেম্বর ১৩, ২০২২ ১১:৪৯ অপরাহ্ণ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) পরিসংখ্যান বিভাগের উদ্যোগে “মাল্টিস্টেট মডেলিং ফর অ্যানালাইজিং লংগিটিউডিনাল অ্যান্ড এডমিনিস্ট্রেটিভ হেলথ রেকর্ড’স” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বিজ্ঞান অনুষদের হল রুমে উপাচার্য অধ্যাপক ড.এ এফ এম আবদুল মঈন এই সেমিনারটি উদ্বোধন করেন।

পরিসংখ্যান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড.দুলাল চন্দ্র নন্দীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড.এ এফ এম আবদুল মঈন। বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড.খলিফা মোহাম্মদ হেলাল। সেশনে প্রধান বক্তা হিসেবে ছিলেন গবেষক অধ্যাপক ড.মো.মিজানুর রহমান গবেষক দি ইউনিভার্সিটি অব সিডনি, অস্ট্রেলিয়। আরও উপস্থিত ছিলেন সেমিনার আয়োজক কমিটির আহবায়ক সহযোগী অধ্যাপক মো.সোহেল রানাসহ বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

এই সেমিনারের প্রধান উদ্দেশ্য ছিল লংগিটিউডিনাল
কোহর্ট ডাটা অ্যানালাইসিস করার পদ্ধতি সম্পর্কে
ছাত্র-ছাত্রীদের সম্যক ধারণা দেয়া। উদাহরণ স্বরূপ ক্যান্সারের রোগীদের বিভিন্ন স্টেজে বেঁচে থাকার সম্ভাবনাকে মাল্টিস্টেট মডেল দিয়ে মডেলিং করা হয় । এই মডেল হতে প্রাপ্ত ফলাফল দিয়ে ক্যান্সার রোগীদের
কোয়ালিটি অফ লাইফ বৃদ্ধি করা অনেকাংশে সম্ভব।

সিডনি ইউনিভার্সিটির স্কলারশিপ শিক্ষার্থীরা কীভাবে পেতে পারে সে বিষয়ে দিক নির্দেশনা মূলক বক্তব্য রাখেন ডক্টর মোহম্মদ মিজানুর রহমান। তিনি বলেন – ‘এই সেমিনারের একটা বড় পাওয়া হচ্ছে শিক্ষার্থীরা কীভাবে একাডেমিক এবং একাডেমিকের বাহিরে অন্যদের সাথে যোগাযোগ স্থাপন করবে সেটা বুঝতে পারবে এবং শিক্ষার্থীরা যেকানো ইতিবাচক সিদ্ধান্ত নিতে অন্যের কাছ থেকে মূল্যবান সাপোর্ট পাবে।

উল্লেখ্য শিক্ষার্থীরা কীভাবে রিচার্স কালচার ও একাডেমিক কালচার উন্নত করতে পারবে সে উদ্দেশ্যকে সামনে রেখে মাস্টার্স এবং ৪র্থ বর্ষের(স্নাতক) শিক্ষার্থীদের নিয়ে এই সেমিনারের আয়োজন করা হয়।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - ক্যাম্পাস