ঢাকা, রবিবার, ২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. ক্যাম্পাস
  4. খেলা
  5. জবস
  6. জাতীয়
  7. তথ্যপ্রযুক্তি
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. সারাদেশ
  13. সাহিত্য
  14. স্বাস্থ্য

কুবিতে ফার্মাসিস্ট দিবস উদযাপিত

প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, কুবি
সেপ্টেম্বর ২৫, ২০২২ ১১:৩০ অপরাহ্ণ

২৫ সেপ্টেম্বর বিশ্ব ফার্মাসিস্ট দিবস উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ফার্মেসি বিভাগ ও ফার্মেসি সোসাইটির উদ্যোগে ফার্মাসিস্ট দিবস পালিত হয়েছে। একই সাথে পর্দা নেমেছে তিনদিন ব্যাপী ফার্মাসি উৎসবের।

রবিবার (২৫ সেপ্টেম্বর) সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের গোল চত্বর থেকে ফার্মাসিস্ট দিবস উপলক্ষে একটি র‍্যালী বের হয়।

তিনদিন ব্যাপী উৎসবের অংশ হিসেবে গতকাল আয়োজন করা হয় খেলাধুলা, আজকে উদযাপন করা হয়েছে বিশ্ব ফার্মাসিস্ট দিবস, ফার্মেসি বিভাগের ১৪ ও ১৫তম ব্যাচের নবীনবরণ এবং ৮ম ও ৯ম ব্যাচের প্রবীণ বিদায়, সেমিনার, পুরস্কার বিতরণ এবং আগামীকাল আয়োজিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

নবীনবরণ ও প্রবীণ বিদায়ে বিভাগের প্রধান রাজেফা খাতুনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড মোহাম্মদ হুমায়ুন কবির, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আসাদুজ্জামান ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. খলিফা মোহাম্মদ হেলাল।

উপাচার্য অধ্যাপক ড এ এফ এম আবদুল মঈন বলেন, দেশের স্বাস্থ্যখাতে ফার্মাসিস্টদের গুরুত্ব অনেক। স্বাস্থ্যসেবায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ফার্মাসিস্টগণ যাতে গুণগত মান বজায় রেখে সর্বোচ্চ দক্ষতার সহিত কাজ করতে পারে সে লক্ষ্যে বিভাগের কারিকুলাম যুগোপযোগী করার জন্য সংশ্লিষ্ট বিভাগকে আহবান জানাচ্ছি। তিনি আরও বলেন, বিভাগের ল্যাবের সুযোগ সুবিধা ও গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধি করা হবে, এছাড়াও বাংলাদেশের প্রতিষ্ঠিত ঔষধ কোম্পানী, বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানসমূহের সাথে সহযোগী হিসেবে কাজের ব্যাপারে সহযোগিতা করা হবে।

এছাড়াও দুপুর ২টায় বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমিতে (বার্ড) সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে বক্তা হিসেবে ছিলেন রেনেটা লিমিটেডের জেনারেল ম্যানেজার (প্রোডাকশন) মোঃ ওবাইদুল ইসলাম।

মোঃ ওবাইদুল ইসলাম বলেন, বাংলাদেশে ফার্মেসি শিক্ষার্থীদের জন্য ইন্ড্রাস্ট্রিতে প্রোডাকশন, কোয়ালিটি কন্ট্রোল, কোয়ালিটি অ্যাসুরেন্স, মার্কেটিং ইত্যাদি সেক্টরে ক্যারিয়ার তৈরির সুযোগ তুলনামূলক বেশি। তার জন্য শিক্ষার্থীকে পড়াশোনার পাশাপাশি ওষুধশিল্পে ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতি ও বিভিন্ন নিয়ন্ত্রক কতৃপক্ষের নিয়মাবলী সম্পর্কে ভাল ধারণা রাখতে হবে। প্রোডাকশন সেক্টরের ক্ষেত্রে স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেমের (এসওডি) নানা বিষয়ে সম্পর্কে বিস্তারিত জ্ঞান রাখতে পারলে চাকরির ক্ষেত্রে এগিয়ে থাকবে।

এছাড়াও উপস্থিত ছিলেন ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড. মোহা. হাবিবুর রহমানসহ বিভাগের শিক্ষক এবং বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - ক্যাম্পাস