ঢাকা, মঙ্গলবার, ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. ক্যাম্পাস
  4. খেলা
  5. জবস
  6. জাতীয়
  7. তথ্যপ্রযুক্তি
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. সারাদেশ
  13. সাহিত্য
  14. স্বাস্থ্য

কুবির সিলগালা হল খুলছে কাল

প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, কুবি
অক্টোবর ৮, ২০২২ ৭:১৪ অপরাহ্ণ

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্তি ঘোষণাকে কেন্দ্র করে ছাত্রলীগের উত্তেজনাকর পরিস্থিতিতে হওয়া বন্ধ হওয়া আবাসিক হল খুলছে আগামীকাল (রোববার)। শনিবার (৮ অক্টোবর) বিশ্ববিদ্যালয় প্রশাসনের এক সভা শেষে বিষয়টি নিশ্চিত করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. আমিরুল হক চৌধুরী।
তিনি বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের মিটিং সিদ্ধান্ত অনুযায়ী আগামীকাল (রোববার) বেলা ১২টায় হল খুলে দেওয়া হবে। শুধুমাত্র আবাসিক শিক্ষার্থীরাই হলে উঠতে পারবে। তবে অনাবাসিক শিক্ষার্থীদের ব্যাপারে হল প্রশাসন সিদ্ধান্ত নিবে। এছাড়া পূর্বের ঘোষণা অনুযায়ী আগামী ১০ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পরীক্ষা স্থগিত থাকবে।

হলে শিক্ষার্থীদের উঠার ক্ষেত্রে আবাসিকতা থাকতে হবে জানিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট ড. মোকাদ্দেস-উল-ইসলাম বলেন, আগামীকাল ১২টায় হল খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ১২টায় হলে উঠতে পারবে শিক্ষার্থীরা। তবে আবাসিক শিক্ষার্থীরাই হলে উঠতে পারবে। যাদের আবাসিকতা নেই কিন্তু হলে থাকে তারা হলের অফিস থেকে আবাসিক ফরম নিবে এবং ব্যাংকে টাকা জমা দিয়ে হলে উঠবে। আবাসিকতার আইডি কার্ড করার জন্য আমরা দেড় মাস সময় দিব।

নওয়াব ফয়জুন্নেছা চৌধুরাণী হলের প্রভোস্ট জিল্লুর রহমান বলেন, হলে যাদের আবাসিকতা নেই তাদেরকে সাময়িক পরিচয়পত্র দেওয়া হবে। আবাসিকতার জন্য ফরম পূরণ করে হলে উঠতে হবে। সেক্ষেত্রে ব্যাংকে টাকা জমা দেওয়ার জন্য এক সপ্তাহ সময় দেওয়া হবে।
এদিকে পরীক্ষা স্থগিত রেখে হল খুলে দেওয়ার বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা করছেন শিক্ষার্থীরা। তারা বলছেন হল খুলে দিতে পারলে প্রশাসন কেন পরীক্ষা নিতে পারবে না।

এবিষয়ে জানতে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈনের মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তাঁকে পাওয়া যায়নি। তবে উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, আমরা শিক্ষার্থীদের শিক্ষাজীবন যাতে কোনভাবে ব্যাহত না হয় সে বিষয়ে সম্পূর্ণ ওয়াকিবহাল আছি। যে কাজটি তাদের জন্য মঙ্গলজনক হবে সেটিই বিশ্ববিদালয় প্রশাসন করবে।

উল্লেখ্য, গত ৩০ সেপ্টেম্বর রাত ১২টার দিকে কুবি শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত হয়েছে এমন একটি ঘোষণাকে কেন্দ্র করে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হয়। এতে উভয় গ্রুপ দেশীয় অস্ত্র হাতে ক্যাম্পাসে শো-ডাউন দেয় এবং মারধরের ঘটনাও ঘটে। ক্যাম্পাসে উদ্ভুত পরিস্থিতিতে গত ২ অক্টোবর হল সিলগালা ও পরীক্ষা স্থগিত করার সিদ্ধান্ত নেয় কুবি প্রশাসন।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - ক্যাম্পাস