ঢাকা, শুক্রবার, ৩রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২০শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. ক্যাম্পাস
  4. খেলা
  5. জবস
  6. জাতীয়
  7. তথ্যপ্রযুক্তি
  8. ধর্ম
  9. প্রচ্ছদ
  10. ফিচার
  11. বিনোদন
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা

কুবিসাস’র প্রতিষ্ঠাবার্ষিকী ও দায়িত্ব হস্তান্তর

প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, কুবি
ডিসেম্বর ২০, ২০২২ ৮:১৩ অপরাহ্ণ

কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (কুবিসাস) ৯ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ও কার্যনির্বাহী পরিষদ-২০২৩ এর নিকট দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ভার্চুয়াল ক্লাসরুমে অনুষ্ঠান আয়োজিত হয়।

কুবিসাস’র প্রতিষ্ঠাবার্ষিকী ৬ ডিসেম্বর হলেও গত ২৯ নভেম্বর সংগঠনটির সাবেক দপ্তর সম্পাদক নাজমুল সবুজ মারা যাওয়ায় মঙ্গলবার এটি আয়োজন করা হয়। অনুষ্ঠানে সবুজের প্রতি শ্রদ্ধা জানিয়ে কুবিসাস’র গ্রন্থাগারের নাম ‘নাজমুল সবুজ স্মৃতি পাঠাগার’ করার ঘোষণা দেওয়া হয়।

কেক কেটে অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক ড. এএফএম আবদুল মঈন। অনুষ্ঠানের শুরুতে কুবিসাস’র সাবেক দপ্তর সম্পাদক নাজমুল সবুজের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়। উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন বিশ্ববিদ্যালয়ে তাঁর উদ্দেশ্যের কথা তুলে ধরে বলেন, অনেকে বলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যপন্থি গ্রæপের কথা। এটা ঠিক নয়। বিশ্ববিদ্যালয়ে আমার কোনো গ্রুপ নেই, আমি সবার। আমার উদ্দেশ্য একটাই, কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে শিক্ষা ও গবেষণায় অন্যতম বিশ্ববিদ্যালয়ে পরিণত করা।’

সংবাদ প্রকাশে আরও কুবিসাস’র সদস্যদেরকে আরও উদ্ভাবনী হওয়ার অনুরোধ জানিয়ে উপাচার্য বলেন, ‘আমার প্রত্যাশা থাকবে আপনাদের হাত ধরে সত্য ও তথ্য নির্ভর সংবাদ প্রকাশিত হবে।’

অনুষ্ঠানের বিশেষ অতিথি উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বিশ্ববিদ্যালয়ের সাথে কুমিল্লার ঐতিহাসিক যোগসূত্র টেনে বলেন, ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয় অবস্থানের দিক থেকে একটা প্রমিত বিশ্ববিদ্যালয়। যে অঞ্চল অষ্টম-নবম শতাব্দী থেকে শিক্ষা চর্চার প্রাণকেন্দ্র হিসেবে পরিচিত ছিল।’

এছাড়া কুবিসাস’র সদস্যদের উদ্দেশ্যে আরও বলেন, ‘আমরা যদি আমাদের সমস্ত নেতিবাচক দিক পরিহার করি, তাহলে আমাদের বিশ্ববিদ্যালয়কে নেতৃত্বস্থানে দেখতে পাব। কুবিসাস সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশে অবিচল থাকুক; সমহিমায় উদ্ভাসিত হোক।’
শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. দুলাল চন্দ্র নন্দী বলেন, ‘নেতিবাচক সংবাদ প্রকাশের পাশাপাশি বিশ^বিদ্যালয়ের ইতিবাচক সংবাদগুলোও ভালোভাবে উপস্থাপন হওয়া উচিৎ।’

অনুষ্ঠানে কুমিল্লা জেলা সাংবাদিকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন কুমিল্লা জেলা সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক শাহজাদা এমরান বলেন, কুবিসাস’র সদস্যরা আশা করি সবসময় সততার সাথে সংবাদ পরিবেশন করে আসবে। কুবিসাসের প্রতিষ্ঠা থেকে আমরা ছিলাম, এখনো আছি, ভবিষ্যতেও সাথে থাকব।

অনুষ্ঠানে কার্যনির্বাহী কমিটি-২০২২ এর সদস্যদের সম্মাননা স্মারক প্রদান করা হয়। একইসাথে কার্যনির্বাহী কমিটি-২০২৩ এর নিকট সংগঠনটির দায়িত্ব বুঝিয়ে দেওয়া হয়।

সাংবাদিক সমিতির সদ্য বিদায়ী কমিটির সভাপতি শাহাদাত বিপ্লবের সভাপতিত্বে ও কার্যনির্বাহী সদস্য আহমেদ ইউসুফ আকাশ ও সদস্য জান্নাতুল ফেরদৌস এর যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় সভায় আরও উপস্থিত ছিলেন, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শামিমুল ইসলাম, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যপক ড. মোহাম্মদ আমজাদ হোসেন সরকার, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এন এম রবিউল আউয়াল চৌধুরী, নওয়াব ফয়জুন্নেছা চৌধুরাণী হলের প্রাধ্যক্ষ জিল্লুর রহমান, শহিদ ধীরেন্দ্রনাথ দত্ত হলের প্রাধ্যক্ষ ড. মোহাম্মদ মিজানুর রহমান, ছাত্রপরামর্শ ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড. মোহা. হাবিবুর রহমান, প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী, পদার্থ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ড. মোহাম্মদ জুলহাস মিয়া, নৃবিজ্ঞান বিভাগের মোহাম্মদ আইনুল হক, বাংলা বিভাগের অধ্যপক ড. মো. মনিরুজ্জামান, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের কাজী এম আনিছুল ইসলাম, আইন বিভাগের আবু বকর ছিদ্দিক, ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের পরিচালক অধ্যাপক ড. রশিদুল ইসলাম শেখ ও কুবিসাস’র কার্যনির্বাহী কমিটি-২০২৩ এর নির্বাচন কমিশনার তারিন বিনতে এনাম।

অন্যান্য শিক্ষকবৃন্দের মধ্যে ছিলেন, সাবেক রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) ও পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আবু তাহের, ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মাকসুদুল করিম ও সাঈদুল আল আমীন, লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মো. জিয়া উদ্দিন, ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের সহকারী অধ্যাপক ফাহাদ জিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদুল হাসানসহ আরও অনেকে।

এছাড়া আরও উপস্থিত ছিলেন, কর্মকর্তা মোহাম্মদ জাকির হোসেন, মো. আবদুল লতিফ, নূর মোহাম্মদ জিসান, নমিতা পাল, শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ, শেখ হাসিনা হলের সভাপতি ফাইজা মাহজাবিন, বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

কুমিল্লা জেলা সাংবাদিকদের মধ্যে আরও ছিলেন, বাংলাদেশ প্রতিদিনের মহিউদ্দিন মোল্লা, মাই টিভির আবু মুসা, দৈনিক বাংলার মাহফুজ নান্টু, দ্যা বিজনেস স্ট্যান্ডার্ডের তৈয়বুর রহমান সোহেল, বাংলাদেশ জার্নালের মোহাম্মদ শরিফ ও রাইজিং বিডির রুবেল মজুমদারসহ আরও অনেকে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - ক্যাম্পাস