গবেষণায় আন্তর্জাতিক পুরস্কার পেলেন জবি শিক্ষিকা

জবি প্রতিনিধি
  প্রকাশিত হয়েছেঃ  ০৯:৩২ PM, ২৮ মে ২০২১

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আধুনিক ভাষা ইনস্টিটিউটের সাবেক পরিচালক ও সহযোগী অধ্যাপক ড. প্রতিভা রানী কর্মকার গবেষণায় আন্তর্জাতিক এওয়ার্ড এর জন্য মনোনীত হয়েছেন।

শুক্রবার (২৯ মে) তিনি সাংবাদিকদের এসব তথ্য জানান।

জানা যায়, গত ১৭ মে, ২০২১ তাঁকে ইমেইলের মাধ্যমে ভারতের ভিডিগুড প্রফেশনাল এসোসিয়েশনের “International Scientist Awards on Engineering, Science and Medicine” সংস্থা থেকে বিষয়টি সম্পর্কে অবহিত করা হয়।

ড. প্রতিভা রাণী কর্মকার বলেন, আমি মূলত শিক্ষা ও সামাজিক বিজ্ঞান বিষয়াবলি নিয়ে গবেষণা করে যাচ্ছি। করােনাকালীন সময়ে ভারত, অস্ট্রিয়া সহ ইউরােপের বিভিন্ন অনলাইন শিক্ষা বিষয়ক ওয়েবিনার ও কর্মশালায় অংশগ্রহণ এবং গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেছি। পাশাপাশি কিছু কিছু জায়গায় সমগ্র বাংলাদেশ থেকে আমি একাই উপস্থাপন করেছি।

তিনি মনে করেন, দেশের প্রতি গভীর ভালোবাসা তাঁর এই নিয়মিত লেখালিখি ও গবেষণার মূল অনুপ্রেরণা। তিনি শিক্ষাক্ষেত্রে আরো ফলপ্রসূ গবেষণায় অধিক আগ্রহ প্রকাশ করেছেন।

তাঁর রচিত প্রকাশিত বইয়ের সংখ্যা ৭ টি। এছাড়া তাঁর ১৮টি রিসার্চ পাবলিকেশন, ১২টি স্কলাস্টিক রোলস এবং শতাধিক প্রকাশিত লেখা রয়েছে। পাশাপাশি বিভিন্ন সংস্থা থেকে তিনি জাতীয় ও আন্তর্জাতিক অ্যাওয়ার্ড পেয়েছেন।

এছাড়াও তিনি করোনাকালীন সময় ভারত, অস্ট্রিয়া সহ ইউরোপের বিভিন্ন অনলাইন শিক্ষা বিষয়ক ওয়েবিনার ও কর্মশালায় অংশগ্রহণ এবং গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। ড. প্রতিভা রানী কর্মকার দীর্ঘদিন নিয়মিত শিক্ষা, সমাজ ও ভাষা নিয়ে লিখে যাচ্ছেন।

উল্লেখ্য, আগামী ২৮ ও ২৯ আগস্ট, ২০২১ তারিখ ভারতের ত্রিবান্দ্রমে কর্মশালাটি অনুষ্ঠিত হবে।

আপনার মতামত লিখুন :