গবেষণায় স্বীকৃতি পেলেন খুবি শিক্ষক

প্রতিবেদক খুবি
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:৫২ PM, ০৭ জুন ২০২১

বিশ্বের খ্যাতিমান প্রকাশনা সংস্থা “American Phytopathology Association”পক্ষ থেকে
প্রকাশিত ”Phytopathology News Event” এ গ্র্যাজুয়েট স্টুডেন্ট ক্যাটাগরি থেকে ২০২০-২০২১ সনে উদ্ভিদ রোগতত্ত্বের উপরে গবেষণায় বিশেষ অবদান রাখার জন্য স্বীকৃতি দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটি থেকে পিএইচডি করা খুলনা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. শিমুল দাস-কে মনোনয়নপূর্বক তার গবেষণাকার্য ফিচার করেছে।

তিনি তার পিএইচডি গবেষণায় শীম জাতীয় লেগিউম সবজির সবচেয়ে বিধ্বংসী রোগ ‘বিন কমন মোজাইক ভাইরাস’ ও ‘কাউপি মাইল্ড মটল ভাইরাস’ রোগের সম্পূর্ণ জেনেটিক মেকআপ এক্সপ্লোরসহ তাদের প্রত্যেকটি জীনের nt ও aa ম্যাপিং করেছেন যা বাংলাদেশ ও আমেরিকার কৃষিতে যুযান্তকারী আউটকাম নিয়ে এসেছে। তার এ গবেষণার মাধ্যমে উপরোক্ত দুটি ভাইরাসের লোকাল ও সিস্টেমিক মুভমেন্টসহ তাদের জেনেটিক লেভেলে প্রতিরোধ করার দ্বার উন্মুক্ত হয়েছে। তিনি তার অন্য একটি গবেষণায় লেনটিল জাতীয় ডালের জার্ম-প্লাজমের জেনোম ওয়াইড অ্যাসোসিয়েশন এনালাইসিসের (GWAS) মাধ্যমে Insect Vector এপিড বাহিত ভাইরাস রোগ ‘বিন লিফ রোল ভাইরাস’ ও ‘পি এনেশন মোজাইক ভাইরাস’ এর বিপরীতে ১৩টি সিগিনিফিক্যান্ট SNPs এবং ১৭টি ক্যান্ডিডেট জীন ডিসকভার করেছেন যা আমেরিকা ও বাংলাদেশের লেনটিল ক্রপ ইমপ্রুভমেন্ট গবেষণার জন্য একটি মাইলফলক। আর তার এই গবেষণালব্ধ কাজের স্বীকৃতিস্বরূপ বিগত বছরের ন্যায় এ বছর আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের মধ্য থেকে উদ্ভিদ রোগতত্ত্ব বিষয়ে উদীয়মান ও প্রমিসিং সাইনটিস্টের স্বীকৃতিস্বরূপ ড. শিমুল দাসকে তাদের ম্যাগাজিনে হাইলাইট করেছেন। খুলনা বিশ্ববিদ্যালয় তার এ গবেষণায় গর্বিত ও আনন্দিত, সাথে সাথে তার উত্তরোত্তর একাডেমিক ও রিচার্স সফলতা কামনা করে।

উল্লেখ্য,American Phytopathology Association” নামক সংস্থাটি নিয়মিতভাবে উদ্ভিদের রোগ ও প্রতিকারের উপর প্রত্যেক বছর অসংখ্য মানসম্মত গবেষণা প্রবন্ধ প্রকাশ করে। তারা নিয়মিতভাবে প্রত্যেক বছরে উদ্ভিদ রোগতত্ত্ব বিষয়ের উপরে বিশেষ অবদান রাখা বিজ্ঞানী, শিক্ষক ও ছাত্রদের নিয়ে ফিচার করে থাকে।

আপনার মতামত লিখুন :