গাণিতিক পদার্থবিজ্ঞানী জামাল নজরুল ইসলাম স্মরণে কুবিতে ওয়েবিনার অনুষ্ঠিত

নাজমুল সবুজ, কুবি
  প্রকাশিত হয়েছেঃ  ১০:৪৭ AM, ০৫ এপ্রিল ২০২১

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবিতে) গণিত বিভাগের আয়োজনে বিশ্ববিখ্যাত বাংলাদেশি গাণিতিক পদার্থবিজ্ঞানী জামাল নজরুল ইসলাম স্মরণে দিনব্যাপী আন্তর্জাতিক সাইন্টিফিক সেমিনার (ওয়েবিনার) অনুষ্ঠিত হয়েছে। রোববার ৪ এপ্রিল সকাল নয়টা থেকে “ফলিত গণিতে সাম্প্রতিক সময়ের অগ্রগতি” শীর্ষক এ ওয়েবিনারটি অনলাইন প্লাটফর্ম জুমে অনুষ্ঠিত হয়।

সেমিনারটি উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আসাদুজ্জামান। এসময় তিনি উদ্বোধনী বক্তব্যে বিশ্ববিখ্যাত বাংলাদেশি গাণিতিক পদার্থবিজ্ঞানী জামাল নজরুল ইসলামের গাণিতিক পদার্থবিজ্ঞানে ও মহাবিশ্ব গবেষণায় বিরাট অবদানের কথা স্মরণ করেন এবং আগামী প্রজন্মকে তার জীবনী থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যাওয়ার আহবান জানান। তিনি আরও বলেন, বিজ্ঞান ও প্রকৃতিকে বুঝতে হলে গণিত চর্চার বিকল্প নাই। গণিতের বহুমাত্রিক বাস্তব ব্যবহার আধুনিক বিজ্ঞান প্রযুক্তিতে ব্যাপক অবদান রেখে চলেছে যা আমাদের জীবনযাত্রার মানকে উন্নত করছে।

গণিত বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. খলিফা মোহাম্মদ হেলালের সভাপতিত্বে ও বিভাগটির সহযোগী অধ্যাপক ড. মো: আবদুুল্লাহ আল মাহবুবের সঞ্চালনায় উদ্বোধনী সেশনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন ড. দুলাল চন্দ্র নন্দী।

বিশ্ববিখ্যাত বিজ্ঞানী জামাল নজরুল ইসলামের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন জামাল নজরুল ইসলাম রির্চাস সেন্টার ফর ম্যাথমেটিক্যাল এন্ড ফিজিক্যাল সায়েন্স (জে এন আই আর সি এম পি এস) এর পরিচালক অধ্যাপক ড. অঞ্জন কুমার চৌধুরী। তিনি তার প্রবন্ধে জামাল নজরুল ইসলামের জীবন, কর্ম, গবেষণা ও আন্তজার্তিক ভাবে স্বীকৃতির নানান বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

প্রথম সাইন্টিফিক সেশনে দুটি মূল প্রবন্ধ উপস্থাপিত হয়। প্রথম প্রবন্ধটি উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের মিসৌরি ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলোজী এর গণিত ও পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক ড. শিয়াওমিং হ্। তিনি “A fully decoupled iterative method with 3D anisotropic immersed finite elements for Kaufman-type discharge problems” বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন।

খুলনা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের অধ্যাপক ও বাংলাদেশ সোসাইটি ফর ম্যাথমেটিক্যাল বায়োলোজি এর সভাপতি ড. মো: হায়দার আলী বিশ্বাস “Mathematical model for effective control of ongoing battle against COVID-19” শিরোনামে দ্বিতীয় প্রবন্ধটি উপস্থাপন করেন। প্রথম সাইন্টিফিক সেশনে সেশন চেয়ার হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ফলিত গণিত বিভাগের অধ্যাপক ও বাংলাদেশ গণিত সমিতির সাধারণ সম্পাদক ড. মো: শওকত আলী।

দ্বিতীয় সাইন্টিফিক সেশনে তিনটি মূল প্রবন্ধ উপস্থাপিত হয়। “IoT and Vision for Healthcare: Demand for Math” শিরোনামে প্রথম প্রবন্ধটি উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ইইই বিভাগের অধ্যাপক ও বর্তমানে জাপানের ওসাকা ইউনির্ভাসিটিতে বিশেষভাবে নিযুক্ত সহযোগী অধ্যাপক ড. মো: আতিকুর রহমান আহাদ।

সেমিনারে দেশ ও বিদেশের প্রখ্যাত গণিতবিদরা তাদের নিজস্ব প্রবন্ধ উপস্থাপন করেন এবং আধুনিক বিজ্ঞানে গণিতের অপরিহার্য অবদানের কথা বিশদভাবে আলোচনা করেন।

দ্বিতীয় প্রবন্ধটি উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের অধ্যাপক ও কানাডার ফেলো অব এসজিএস ড. মোহাম্মদ জালাল আহম্মদ। তার প্রবন্ধের বিষয় ছিল “Development of CFD methodology for multiphase flow in the fields of petroleum engineering”। এছাড়া “Mathematical Analysis in Disease Dynamics” শিরোনামে প্রবন্ধ উপস্থাপন করেন গণিত বিভাগ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. চন্দ্র নাথ পোদ্দার। দ্বিতীয় সাইন্টিফিক সেশনের সেশন চেয়ার হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ও বাংলাদেশ সোসাইটি ফর ম্যাথমেটিক্যাল বায়োলোজি এর সাধারন সম্পাদক ড. মোহাম্মদ হুমায়ুন কবির।

বিশ্ববিখ্যাত বাংলাদেশি গাণিতিক-পদার্থবিজ্ঞানী জামাল নজরুল ইসলাম মহাবিশ্বের উদ্ভব ও পরিণতি বিষয়ে মৌলিক গবেষণার জন্য আন্তর্জাতিক পরিমন্ডলে বিশেষভাবে খ্যাত। আইনস্টাইন পরবর্তী মহাবিশ্ব গবেষণায় বিরাট অবদান রেখেছেন তিনি। গণিত তথা মহাবিশ্বের দূরবর্তী ভবিষৎ অনুসন্ধানে তার অবদানের কথা স্মরণ এবং বর্তমান ও ভবিষৎ প্রজন্মকে গণিতের উৎকর্ষতা ও বাস্তবিক প্রয়োগের বিষয়ে উদ্ভুদ্ধ করাই ছিল এই সেমিনারের মূল লক্ষ্য।

এছাড়া ওয়েবিনারটিতে দেশ-বিদেশের গণিতপ্রেমী শিক্ষক শিক্ষার্থীরা অংশগ্রহন করেন।

আপনার মতামত লিখুন :