ঢাকা, মঙ্গলবার, ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. ক্যাম্পাস
  4. খেলা
  5. জবস
  6. জাতীয়
  7. তথ্যপ্রযুক্তি
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. সারাদেশ
  13. সাহিত্য
  14. স্বাস্থ্য

গুচ্ছভর্তিঃ কুবিতে প্রথম মেধাতালিকা প্রকাশিত হয়েছে

প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, কুবি
নভেম্বর ৬, ২০২২ ৩:০০ পূর্বাহ্ণ

গুচ্ছ ভিত্তিক ভর্তি পরিক্ষার ২০২১-২২ শিক্ষাবর্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছুদের মেধাতালিকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। প্রাথমিক ভর্তি প্রক্রিয়া ৭ থেকে ১১ তারিখের মধ্যে সম্পন্ন করতে হবে। নতুন ভর্তি প্রক্রিয়ায় প্রাথমিকভাবে কেন্দ্রীয় ভর্তি সমপন্ন করতে হবে। এতে ৫ হাজার টাকা অনলাইনে পরিশোধ করতে হবে।
শুক্রবার (৪ নভেম্বর) সন্ধায় এই মেধাতালিকা প্রকাশ করা হয়।

জানা যায়, ফলাফলের ভিত্তিতে জিএসটি ওয়েবসাইট https://gstadmission.ac.bd
এর মাধ্যমে কেন্দ্রীয় ব্যবস্থাপনায় ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। সামগ্রিক ভর্তি প্রক্রিয়া দুটি প্রধান ধাপে বিভক্ত; ১. প্রাথমিক ভর্তি ২. চূড়ান্ত ভর্তি। এক বা একাধিক বিশ্ববিদ্যালয়ে বিভাগসহ প্রাথমিক ভর্তির জন্য প্রথমবার নির্বাচিত হবার পরেও আবেদনকারী যদি যে কোনো একটিতে প্রাথমিক ভর্তি প্রক্রিয়া সম্পন্ন না করে তাহলে পরবর্তীতে গুচ্ছ ভুক্ত কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবে না।
ভর্তি প্রক্রিয়া বিজ্ঞপ্তিতে আরো জানা যায়, আংশিক ভর্তি ফি পরিশোধের পরেও মূল নম্বরপত্র দুটি নির্ধারিত সময়ের মধ্যে (অনলাইন নোটিশের মাধ্যমে জানানো হবে) সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে জমা দিতে অপারগ হলে ভর্তি বাতিল হয়ে যাবে এবং পরবর্তিতে গুচ্ছ এর কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবে না।

এছাড়াও নির্দিষ্ট বিশ্ববিদ্যালয়ে ভর্তিকৃত বিভাগ হতে অপেক্ষাকৃত অধিকতর পছন্দের কোন বিভাগে যেতে না চাইলে নির্দিষ্ট বিশ্ববিদ্যালয়ে ভর্তিকৃত বিভাগ হতে অপেক্ষাকৃত অধিকতর পছন্দের কোন বিভাগে যেতে না চাইলে ও একটি বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক ভর্তি থাকা অবস্থায় অন্য কোন বিশ্ববিদ্যালয়ে কখনই ভর্তি হতে না চাইলে আবেদনকারীকে নিজ দায়িত্ব গুচ্ছ ওয়েবসাইটের মাধ্যমে Subject/University Migration Stop সম্পন্ন করতে হবে।
এদিকে প্রাথমিক ভর্তি চলাকালে কোন নিজ ইচ্ছার (গুচ্ছ ওয়েবসাইটের মাধ্যমে ভর্তি বাতিল করলে পরবর্তীতে কোনক্রমেই কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবে না। সেক্ষেত্রে মূল কাগজপত্র যে বিশ্ববিদ্যালয়ে জমা দেওয়া আছে সেখান থেকে নিজ দায়িত্বে সংগ্রহ করতে হবে।
উল্লেখ্য, ১০৪০ আসনের বিপরীতে আবেদন পড়েছে ৩২ হাজার ৮৭ টি।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - ক্যাম্পাস