চট্টগ্রামে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে প্রস্তাবিত ১৫% ট্যাক্স বাতিলের দাবিতে বিক্ষোভ সমাবেশ

বিডি ক্যাম্পাস ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:৩৪ PM, ১৪ জুন ২০২১

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রস্তাবিত ১৫% ট্যাক্স বাতিলের দাবিতে আজ ১৪ জুন সোমবার, বিকাল ৪ টায় চট্টগ্রাম নগরের ওয়াসা মোড়ে ‘NO TAX ON EDUCATION’ এর ব্যানারের আয়োজনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়।
বিজিএমইএ ফ্যাশন এন্ড ডিজাইন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী প্রীতম বড়ুয়া’র সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাইফুর রূদ্র, ইস্ট ডেল্টা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শাহরিয়ার রাফি, চট্টগ্রাম সাইন্স এন্ড টেকনোলজি ইনস্টিটিউটের শিক্ষার্থী সাকিব হোসেন, ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয় এর শিক্ষার্থী সৈয়দ ইনজাম, বেসরকারি কলেজের শিক্ষার্থী অবিধা ফাইরুজ, ইস্ট ডেল্টা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফারহান দাউদ, বেসরকারি পলিটেকনিক্যালের শিক্ষার্থী পার্থ নোদ প্রমুখ। এবং ২০১৫ সালের ভ্যাট বিরোধী আন্দোলনের অভিজ্ঞতা বর্ণনা করে বক্তব্য রাখেন ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী মোঃ নাহিদ নওশিন।

সমাবেশে বক্তারা বলেন, “বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান কোন আলু পটল স্যাম্পুর কারখানা নয় যে এর উপর ট্যাক্স আরোপ করতে হবে। প্রস্তাবিত এই ট্যাক্স শিক্ষা প্রতিষ্ঠানের বহন করতে হবে বলা হলেও মূলত শিক্ষার্থীরাই এই ট্যাক্স পরিশোধ করতে হবে। এছাড়াও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো যেহেতু ট্রাস্টিজ বডি দ্বারা পরিচালিত, সেহেতু প্রস্তাবিত এই ট্যাক্স ট্রাস্ট আইনের পরিপন্থীও। সুতরাং অবিলম্বে এই প্রস্তাব প্রত্যাহার করতে হবে।

বক্তারা আরো বলেন, “গত দেড় বছর ধরে করোনাকালে শিক্ষার্থীরা এবং শিক্ষার্থীদের পরিবার অর্থনৈতিক ভাবে বিপর্যস্ত। অনেক শিক্ষার্থী পড়ালেখা ছেড়ে দিয়ে অন্য পেশায় চলে গেছে। এছাড়াও বিশাল সংখ্যক শিক্ষার্থীদের ঝড়ে পরার সম্ভাবনা বিদ্যমান। এমতাবস্থায় সরকার ট্যাক্স আরোপ না করে শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তুকি দিয়ে শিক্ষার্থীদের বৃত্তির ব্যবস্থা করা উচিৎ।

এছাড়াও সমাবেশ থেকে শিক্ষার্থীরা বিশ্বব্যাংক ও ইউজিসি প্রণীত ২০ বছর মেয়াদী শিক্ষা সংকোচন ও বানিজ্যিকীকরণের কৌশলপত্র বাতিল ও অবিলম্বে সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবি জানান।

শিক্ষার্থীরা আরো বলেন, দীর্ঘদিন ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, শিক্ষার্থীদের শিক্ষা জীবন হুমকির মুখে এবং ভবিষ্যত জীবন অনিশ্চিয়তার মুখে, এই মুহুর্তে আমরা ট্যাক্স নয় ক্লাস চাই।

চলমান শিক্ষা প্রতিষ্ঠানে ট্যাক্স বিরোধী আন্দোলনের সমন্বয়ক সাইফুর রূদ্র বলেন, আজ সমগ্র শিক্ষাব্যবস্থা এক ভয়ানক সংকটে পতিত। এমতাবস্থায় শিক্ষাঙ্গনে বিদ্যমান সংকট ও নৈরাজ্যের বিরুদ্ধে একটি গণআন্দোলনের গড়ে তোলার কোনো বিকল্প নেই এবং গণতান্ত্রিক শিক্ষা ব্যবস্থা প্রতিষ্ঠার আন্দোলনে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।”

আপনার মতামত লিখুন :