চবিতে প্রথমবারের মতো আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা

প্রতিবেদক চবি
  প্রকাশিত হয়েছেঃ  ১০:৫২ AM, ১৫ এপ্রিল ২০২১

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কেন্দ্রীয় বিতর্ক সংগঠন চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (সিইউডিএস) প্রথমবারের মতো আয়োজন করতে যাচ্ছে আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা ‘CU International Debate Fest 2021’।

আগামী শনি ও রবিবার (১৭ ও ১৮ এপ্রিল) অনলাইন প্লাটফর্ম ডিস্কর্ড ও জুমের মাধ্যমে এ টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে।

প্রায় ৪৮টি দলের অংশগ্রহণে ব্রিটিশ পার্লামেন্টারি ধারায় আয়োজিত হবে এবারের বির্তক প্রতিযোগিতা। যারা দেশ ও দেশের বাহিরের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আসবে।

বিচারক হিসেবে থাকবেন মালয়েশিয়া থেকে ‘Banun Sabri’ ও ‘Revan Lim Tai-Jie’, সাউথ আফ্রিকা থেকে ‘Eric Kazadi’, ফিলিপাইন থেকে ‘Kyle Go’, জাপান থেকে ‘Ryosuke Yoshida’ এবং বাংলাদেশ থেকে থাকছেন ‘Adhara Ayndrila’ ও ‘Ahmad Tousif Jami’।

তাছাড়াও ইকুইটি প্যানেল হিসেবে থাকছেন নেপাল ও ভাতর থেকে ‘Apratim shrivastav’ ও ‘Shruti Dev’।

টুর্নামেন্টের সাতটি রাউন্ডের প্রথম চারটি রাউন্ডের পর দুটি ক্যাটেগরিতে পরবর্তী পর্যায়ে উত্তীর্ণদের নাম ঘোষণা করা হবে।

১৭ এপ্রিল প্রথম দিন রিপোর্টিংয়ের সময় সকাল ৯টা এবং বিতর্ক শুরু হবে সকাল সাড়ে ৯টায়। দিনব্যাপী বিতর্ক শেষে পরবর্তী পর্যায়ে উত্তীর্ণদের নাম ঘোষণা করা হবে রাত ৮টায়। ১৮ এপ্রিল দ্বিতীয় দিন রিপোর্টিং সকাল ১০টায়, বিতর্ক শুরু হবে সকাল সাড়ে ১০টায়। রাত ৯টায় শুরু হবে সমাপনী অনুষ্ঠান।

এরই মাধ্যমে বিজয়ী দল হিসেবে দুই ক্যাটাগরি থেকেই ওপেন চ্যাম্পিয়ন টিমকে ১২০ মার্কিন ডলার ও নবিশ চ্যাম্পিয়ন টিমকে ৮০ মার্কিন ডলার প্রদান করা হবে।

এবারের আয়োজনের পৃষ্ঠপোষক হিসেবে থাকছে এশিয়ান গ্ৰুপ। বাংলা প্রিন্ট মিডিয়া হিসেবে সমকাল, কালের কণ্ঠ ও বাংলা ট্রিবিউন। ইংলিশ প্রিন্ট মিডিয়া হিসেবে থাকছে ডেইলি স্টার এবং ইলেকট্রনিক মিডিয়া পার্টনার হিসেবে থাকছে ঢাকা এফএম।

আয়োজনের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন সিইউডিএসের সাধারণ সম্পাদক মরিয়ম জাহান সায়মা। যুগ্ম-আহ্বায়ক হিসেবে থাকছেন যুগ্ম-সম্পাদক হাসিব খান, সাংগঠনিক সম্পাদক জান্নাতুল নাইম পৃথা, ইভেন্ট ও লজিস্টিক সম্পাদক অর্জন ত্রিপুরা।

প্রসঙ্গত, সিইউডিএস ১৯৯৬ সাল থেকে যুক্তিভিত্তিক চিন্তাশীল ব্যক্তিদেরকে‌ সুযোগ প্রদান করে আসছে যুক্তি উপস্থাপনের জন্য। প্রতিষ্ঠালগ্ন থেকে বিতর্কের প্রচার এবং প্রসারে বিভিন্ন কার্যক্রম গ্ৰহণ করে আসলেও এবারের আয়োজনের লক্ষ্য দেশের ও দেশের বাইরে প্রতিটি জায়গায় যুক্তিভিত্তিক চিন্তা-চেতনা পৌঁছে দেয়া।

আপনার মতামত লিখুন :