চবিতে ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে যোগদান করলেন অধ্যাপক ড. মুনতাসীর মামুন

চবি প্রতিবেদক
  প্রকাশিত হয়েছেঃ  ০১:৪১ PM, ১৫ মার্চ ২০২১

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে যোগদান করায় বিশিষ্ট শিক্ষাবিদ, ইতিহাসবিদ, লেখক ও গবেষক অধ্যাপক ড. মুনতাসীর মামুনকে পক্ষ থেকে সংবর্ধনা দেয়া হয়েছে। সোমবার (১৫ মার্চ) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার মিলনায়তনে এ সংবর্ধনা আয়োজন করে চবি প্রশাসন।

চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের সভাপতিত্বে এ সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন লোকসাহিত্য গবেষক ও বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক শামসুজ্জামান খান।

এসময় বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা করতে তরুণদের আহ্বান জানিয়ে গবেষণার জন্য গবেষকদের যে চাহিদা থাকবে তা পূরণ করার আশা ব্যক্ত করে নবনিযুক্ত অধ্যাপক ড. মুনতাসীর মামুন তার বক্তব্যে বলেন, “একটি প্রতিষ্ঠান টিকে থাকে মানুষের জন্য,  নীতিবাচক কাজ করলে সে প্রতিষ্ঠান সুন্দরভাবে প্রতিষ্ঠা লাভ করে। যারা বঙ্গবন্ধু ও বাংলাদেশ নিয়ে কাজ করতে চান, তাদের জন্য আমার দরজা সবসময় খোলা থাকবে।”
ড. মুনতাসীর মামুন আরও বলেন, ‘আমরা নানানভাবে আমাদের স্বায়ত্তশাসনের বিধিমালা লঙ্ঘন করছি। আমরা সুযোগ করে দিয়েছি বলেই আমাদেরকে আজ এত হেয় করে দেখা হচ্ছে। আমাদের মনে রাখতে হবে আমরা সরকারের সমর্থক হলেও আমরা শিক্ষক। শিক্ষক হিসেবে আমাদের দায়িত্ব পালন করতে হবে। ভালো শিক্ষক হতে হলে ভালো পড়তে হবে এবং ভালো গবেষণা  করতে হবে।’
সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, আমরা গত একবছর ধরে যোগ্য একজন গবেষক খুঁজছিলাম। যা অনেকেই জানতেন না। আমি বিশ্বাস করি, আমরা যোগ্য ব্যক্তিকে দায়িত্ব দিতে পেরেছি। তিনি যোগ্যতার মাধ্যমে বঙ্গবন্ধু চেয়ারকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবেন।

সংবর্ধনা অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, সিনেট সদস্য অধ্যাপক বেনু কুমার দে, সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান সিদ্দিকী, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মহীবুল আজিজ, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক মনজুরুল আলম, প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া, অবসরপ্রাপ্ত শিক্ষক ড. গাজী সালাউদ্দীন, সোহরাওয়ার্দী হলের প্রভোস্ট মাইনুল হাসান, হাটহাজারী উপজেলার চেয়ারম্যান এস এম রাশেদুল আলম, অফিসার সমিতির সাধারণ সম্পাদক হাসিদ হাসান নোমানী।
প্রসঙ্গত, গত ২৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের ৫২৯তম এক্সট্রা অর্ডিনারি সিন্ডিকেট সভায় অধ্যাপক ড. মুনতাসীর মামুনকে ২ বছরের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে নিয়োগ দেওয়া হয়।
অধ্যাপক মুনতাসীর মামুন ১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। ১৯৯১ সালের ১৮ ফেব্রুয়ারি অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। ২০১৬ সালের ৩০ জুন বিশ্ববিদ্যালয় থেকে অবসরকালীন ছুটিতে যান।

এরপর ২০১৭ সালের ১৬ আগস্ট এক বছরের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে নিয়োগ পেয়েছিলেন তিনি। এ পর্যন্ত মুনতাসীর মামুনের প্রকাশিত গ্রন্থ সংখ্যা ২২০টি। সাহিত্যের প্রায় সবক্ষেত্রে বিচরণ থাকলেও ইতিহাস তার প্রধান কর্মক্ষেত্র।

 

আপনার মতামত লিখুন :