চাকরীর মেয়াদ শেষ হলেও উপাচার্য পদে বহাল থাকছেন ড.শিরীণ আখতার

চবি প্রতিবেদক
  প্রকাশিত হয়েছেঃ  ১০:২৯ AM, ১০ মার্চ ২০২১

চাকরির বয়স শেষ হওয়ার পরও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য পদে থাকছেন বর্তমানে একই দায়িত্বে থাকা প্রফেসর ড. শিরীণ আখতার। অন্যদিকে ড. শিরীণ আখতারের বর্তমান চাকরির বয়স পূর্তিতে একদিনের জন্য উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করবেন বাংলা বিভাগের প্রফেসর ড. মহীবুল আজিজ।

গতকাল


মঙ্গলবার (৯ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার উপসচিব নূর-ই-আলম স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

আদেশে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (উপাচার্য) ড. শিরীণ আখতারকে নিয়মিত চাকরির বয়সপূর্তিতে অবসর গ্রহণের আনুষ্ঠানিকতা সম্পাদনের জন্য আগামী ২৯ এপ্রিল পূর্বাহ্নে তার মূল কর্মস্থল বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রত্যাবর্তনপূর্বক একই দিন অপরাহ্নে ভাইস চ্যান্সেলর পদে যোগদানের অনুমতি এবং ভাইস চ্যান্সেলর ড. শিরীণ আখতারের অনুপস্থিতিতে কলা ও মানববিদ্যা অনুষদের ডিন ও বাংলা বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক ড. মোহাম্মদ মহীবুল আজিজকে নিজ দায়িত্বের অতিরিক্ত ভাইস চ্যান্সেলরের রুটিন দায়িত্ব পালনের অনুমতি প্রদান করা হলো।

বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান বলেন, উপাচার্যের চাকরির বয়স শেষ হওয়ায় ২৯ এপ্রিল সকালে তিনি অবসর গ্রহণ করবেন। তবে একইদিন বিকেলে আবার তিনি উপাচার্যের দায়িত্ব গ্রহণ করবেন।
তিনি আরও বলেন, উপাচার্যের পদ খালি থাকতে পারে না। তাই উপাচার্যের অনুপস্থিতিতে একদিনের জন্য উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করবেন ড. মহীবুল আজিজ।

উল্লেখ্য, ২০১৯ সালের ০৩ নভেম্বর থেকে ড. শিরীণ আখতার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ১৮তম ও প্রথম মহিলা উপাচার্য হিসেবে নিয়োগপ্রাপ্ত হন। তাছাড়া বাংলাদেশ নির্বাচন কমিশন সার্চ কমিটির একমাত্র মহিলা সদস্য ছিলেন ড. শিরীণ আখতার। তিনি ১৯৯৬ সাল থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাঙালি জাতীয়তাবাদ ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ প্রগতিশীল শিক্ষক সমাজের (হলুদ দল) সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও ড. শিরীণ আখতার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর ছিলেন এবং সম্প্রতি ‘বেগম রোকেয়া পদক’ প্রাপ্ত হয়েছেন।

আপনার মতামত লিখুন :