ঢাকা, মঙ্গলবার, ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. ক্যাম্পাস
  4. খেলা
  5. জবস
  6. জাতীয়
  7. তথ্যপ্রযুক্তি
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. সারাদেশ
  13. সাহিত্য
  14. স্বাস্থ্য

জবিতে ৩য় বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী অনুষ্ঠিত

প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, জবি
অক্টোবর ৩০, ২০২২ ৬:৪৯ অপরাহ্ণ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের(জবি ) চারুকলা বিভাগ কর্তৃক আয়োজিত ১০ দিনব্যাপী বার্ষিক শিল্প প্রতিযোগিতা ও শিল্পকর্ম প্রদর্শনীর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সোমবার (৩০ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে চারুকলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. বজলুর রশীদ খান এর সভাপতিত্বে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: ইমদাদুল হক এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ রইছ উদ্দীন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন ও বিশিষ্ট শিল্প পৃষ্ঠপোষক প্রকৌশলী ময়নুল আবেদিন।

বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের ডিন ‘অধ্যাপক নিসার হোসেন’ চারুকলা বিভাগের বিভিন্ন শিল্পকর্ম প্রদর্শনের জন্য একটি আর্টগ্যালারির ব্যবস্থা করার আবেদন জানিয়ে বলেন,’চিত্রকর্ম অনেক সুন্দর হলেও যদি এটি যথাযথ স্থানে প্রদর্শন করা না হয় তবে এটি দর্শকদের আকর্ষণ করতে ব্যর্থ হয়।

ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ বলেন, ‘চারুকলা বিভাগ বিশ্ববিদ্যালয়ের নবীনতম বিভাগ হওয়া সত্ত্বেও এটি দেশজুড়ে ব্যাপক প্রশংসা অর্জন করেছে। বিশেষ করে তাদের ২৫ মার্চের কালো রাত্রির চিত্রকর্ম দেশ জুড়ে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি অনুষ্ঠান এবং দিবসের সাথে চারুকলা ওতোপ্রোতভাবে জড়িয়ে আছে।’

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, এত সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও চারুকলা বিভাগ অনেক ভালো করছে। বিশ্ববিদ্যালয়ের যেকোনো দিবস এবং জাতীয় দিবসেও চারুকলা বিভাগ অবদান রাখছে।

তিনি আরও বলেন, আমরা ইতোমধ্যে ইউজিসি এর সাথে আলোচনা করেছি। খুব শীঘ্রই আমাদের বিশ্ববিদ্যালয়ে চারুকলা অনুষদ হতে যাচ্ছে।

অনুষ্ঠান শেষে অতিথিরা চার ক্যাটাগরিতে মোট ১৪ জন প্রতিযোগীর হাতে পুরস্কার তুলে দেন। প্রতিযোগিতায় ড্রইং এন্ড পেইন্টিং বিভাগ থেকে শ্রেষ্ঠ পুরস্কার লাভ করেন আতিকুর রহমান এবং সম্মানসূচক পুরস্কার লাভ করেন নাঈম মৃধা, রাফিয়া জামান অসমিতা, হৃদয় হোসেন। প্রিন্টমেকিং বিভাগ থেকে শ্রেষ্ঠ পুরস্কার লাভ করেন ফাইয়াজ হোসেন এবং সম্মানসূচক পুরস্কার লাভ করেন উম্মে তহমিনা জেরীফ মিশু, সুমাইয়া তাহরিন সৃজনী, লিসি আজাদ। ভাস্কর্য বিভাগের শ্রেষ্ঠ পুরস্কার লাভ করেন, আশফিকুর রহমান এবং সম্মানসূচক পুরস্কার লাভ করেন পরমা দাস, নু মং প্রু মারমা, জয়িতা দাস। ফাউন্ডেশন কোর্স বিভাগে শ্রেষ্ঠ পুরস্কার লাভ করেন, রুদ্র সাহা এবং শারমিন আক্তার হিমা।

উল্লেখ্য, ‘অর্জনে গৌরবে সতেরো’ এই স্লোগানকে সামনে রেখে ১৭তম জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে এই প্রদর্শনী শুরু হয়। গত ২০ অক্টোবর বিশ্ববিদ্যালয় একাডেমিক ভবনের নিচ তলায় এই প্রদর্শনীর উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক। এতে বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের উদ্যোগে এই প্রদর্শনীতে ১৯৫ জন শিল্পীর ৩৪৫টি শিল্পকর্ম স্থান পেয়েছে। ২০১৮ সালে প্রথম বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনীর আয়োজন করা হয়। এরপর থেকে চারুকলা বিভাগ প্রতি বছর এই আয়োজন করে থাকে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - ক্যাম্পাস