জবির খেলার মাঠ রক্ষার দাবিতে ভিসিকে স্মারকলিপি প্রদান

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক,জবি
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:৩১ PM, ২০ জুন ২০২১

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) একমাত্র খেলার মাঠ (ধূপখোলা মাঠ) রক্ষার দাবিতে উপাচার্যকে স্মারকলিপি দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

রোববার (২০ জুন) দুপুর আড়াইটার দিকে উপাচার্যের কনফারেন্স রুমে এ স্মারকলিপি দেওয়া হয়।

সাধারণ শিক্ষার্থীরা উপাচার্যকে যথাযথ ব্যবস্থা নিতে অনুরোধ জানান। এ সময় সাধারণ শিক্ষার্থী ছাড়াও জবি ছাত্রলীগের জামাল উদ্দিন, সৈয়দ শাকিল, আসাদুজ্জামান আসাদ সহ অনেকে উপস্থিত ছিলেন।

এর আগে জবির একমাত্র খেলার মাঠে ঢাকা দক্ষিণ সিটি করপোরশনের বাণিজ্যিক ভবন নির্মাণ না করা ও মাঠ সংরক্ষণের দাবিতে মানববন্ধন করেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

১৯৮৪ সালে রাষ্ট্রপতি হোসেইন মোহাম্মদ এরশাদ শিক্ষার্থীদের খেলার কোনো মাঠ না থাকায় ৭ একর জমির ওপর অবস্থিত ধূপখোলা মাঠটি তিন ভাগে ভাগ করে এক ভাগ তখনকার সরকারি জগন্নাথ কলেজকে ব্যবহারের মৌখিক অনুমতি দেন। এর একটি অংশ ‘ইস্ট অ্যান্ড খেলার মাঠ’ নামে একটি ক্লাবের কর্তৃত্বে রয়েছে।

অপর অংশটি রাখা হয় জনসাধারণ খেলার জন্য। বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রায় ১৬ হাজার শিক্ষার্থীদের জন্য ওই একটিমাত্র খেলার মাঠ রয়েছে। যদিও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চেয়ে এলাকার শিশু কিশোররাই ওই মাঠে বেশি খেলাধুলা করে। এটি বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ২ কিমি দূরে অবস্থিত। মাঠটি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৪৫ নম্বর ওয়ার্ডের আওতাধীন। এখানে অনুষ্ঠিত হয়েছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একমাত্র সমাবর্তনও।

আপনার মতামত লিখুন :