জবির নতুন ভিসি অধ্যাপক ড. ইমদাদুল হক

অনুপম মল্লিক,জবি
  প্রকাশিত হয়েছেঃ  ০৩:২৪ PM, ০১ জুন ২০২১

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) পঞ্চম উপাচার্য হিসেবে আগামী চার (৪) বছরের জন্য অধ্যাপক ড. মোঃ ইমদাদুল হককে নিয়োগ দেয়া হয়েছে। তিনি সাবেক উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের স্থলাভিষিক্ত হয়েছেন।

মঙ্গলবার (১লা জুন) মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর এর অনুমােদনক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মোঃ মাহমুদুল আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এক তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন, ২০০৯ এর ১০ (১) ধারা অনুসারে ড. মাে ইমদাদুল হক, অধ্যাপক, উদ্ভিদবিজ্ঞান বিভাগ ও ডীন, জীববিজ্ঞান অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়কে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা এর ভাইস চ্যান্সেলর পদে নিয়োগ দেয়া হয়েছে।

পাঁচ শর্তে ইমদাদুল হককে এ নিয়োগ দেয়া হয়েছে। শর্ত গুলো হলােঃ ভাইস চ্যান্সেলর হিসেবে তাঁর নিয়ােগের মেয়াদ ৪ (চার) বছর হবে। তবে প্রযােজ্য ক্ষেত্রে তিনি নিয়মিত চাকরির বয়সপূর্তিতে মূল পদে প্রত্যাবর্তনপূর্বক অবসরগ্রহণের আনুষ্ঠানিকতা সম্পাদন শেষে উক্ত দােয়ানের অবশিষ্টাংশ পূর্ণ করবেন। ভাইস চ্যান্সেলর পদে তিনি তাঁর বর্তমান পদের সমপরিমাণ বেতনভাতাদি পাবেন। তিনি বিধি অনুযায়ী পল সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষনিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থানকালে এবং মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়ােজনে যে কোনাে সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

নতুন উপাচার্য অধ্যাপক ড. মোঃ ইমদাদুল হক বলেন, মাননীয় প্রধানমন্ত্রী আমার উপর আস্থা রেখে আমাকে দায়িত্ব দিয়েছেন। দায়িত্ব দেওয়ার প্রধান উদ্দেশ্যই হচ্ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালনা করা। আমার মূল লক্ষ্য থাকবে শিক্ষা ও গবেষণা কার্যক্রম বৃদ্ধি করার।

তিনি শিক্ষা ও গবেষণা বিষয়ে বলেন, এখন তো আমাদের প্রধান চ্যালেঞ্জ হলো শিক্ষা ও গবেষণা। বিশ্ববিদ্যালয়ের একটা মূল টার্মই হচ্ছে রিসার্চ। রিসার্চটাকেই আপন করতে হবে এবং আরো বৃদ্ধি করতে হবে যাতে করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ঢাকাসহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের কাছাকাছি পর্যায়ে যায়। সেটাই হবে আমার মূল লক্ষ্য।

শিক্ষা ও গবেষণাকে বৃদ্ধি করার প্রত্যাশা ব্যক্ত করে তিনি বলেন, সবাইকে নিয়ে চেষ্টা করবো লেখাপড়ার সাথে সাথে বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক গবেষণাকে যেন আরও বেশি উপরে নেওয়া যায়।

উল্লেখ্য, চলতি বছরের ১৮ মার্চ শিক্ষা মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মো. কামালউদ্দীন আহমদকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব দেন। এর আগের দিন ১৭ মার্চ অনেকটা অনানুষ্ঠানিকভাবেই বিদায় নেন অধ্যাপক ড. মীজানুর রহমান।

আপনার মতামত লিখুন :