ঢাকা, রবিবার, ২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. ক্যাম্পাস
  4. খেলা
  5. জবস
  6. জাতীয়
  7. তথ্যপ্রযুক্তি
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. সারাদেশ
  13. সাহিত্য
  14. স্বাস্থ্য

জবির ভেতর দিয়ে সিটি কর্পোরেশনের ড্রেন, জলাবদ্ধতায় ডেঙ্গু আতঙ্ক

প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, জবি
সেপ্টেম্বর ২৭, ২০২২ ১২:৪২ অপরাহ্ণ

সামান্য বৃষ্টি হলেই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) একাধিক স্থানে দীর্ঘ সময় পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়। ড্রেন গুলো নিয়মিত পরিষ্কার না করার কারণে দ্রুতই ভরাট হয়ে যায়। এতে ভোগান্তিতে পড়তে হয় শিক্ষক শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলকে। ফলে জলাবদ্ধতার সৃষ্টি হওয়ার কারণে শিক্ষার্থীদের মধ্যে রয়েছে ডেঙ্গু আতঙ্ক। এদিকে দায়িত্বরতরা বলছেন সিটি কর্পোরেশনের ড্রেনের লাইন ক্যাম্পাসের ভিতর দিয়ে যাওয়ার কারণেই ক্যাম্পাসের ময়লা গুলো অপসারিত হতে পারে না।

সরেজমিনে দেখা যায়, ক্যাম্পাসের অধিকাংশ ড্রেন নিয়মিত পরিষ্কার না করার কারণে ড্রেন গুলো দিয়ে পানি অপসারণ হতে পারে না। এতে ড্রেন ভর্তি হয়ে ক্যাম্পাসের স্থানে স্থানে দীর্ঘ সময় ধরে পানি জমে থাকে। শিক্ষার্থীদের সেই ময়লা পানির উপর দিয়ে হেটে ক্লাসে যেতে হয়। এছাড়াও গণিত বিভাগের সামনের ড্রেন ও ক্যাফিটেরিয়ার সামনের ড্রেনসহ বেশ কয়েকটি ড্রেন মাটি ও ময়লা জমে বন্ধ হয়ে গেছে। ফলে সেগুলো নিয়মিত পরিষ্কার ও মেরামত না করায় ক্যাম্পাসের অন্যান্য ড্রেন গুলোর উপর বাড়তি চাপ পড়ে এবং সহজেই পানি বেরোতে না পেরে উপচে এদিক সেদিক জমা হয়। এদিকে, কেন্দ্রীয় মসজিদের সামনের অংশ অনেকটা নিচু হওয়ার কারণে সেখানেও জমে থাকে পানি, ফলে মুসল্লিরা নামাজে যেতে অসুবিধার সম্মুখীন হতে হয়। সাম্প্রতিক, ঢাকা শহরে বৃদ্ধি পেয়েছে ডেঙ্গুর প্রকোপ। ফলে শিক্ষার্থীদের মধ্যে রয়েছে ডেঙ্গু আক্রান্ত হবার ঝুঁকি।

এ বিষয়ে ক্যাম্পাসের সামগ্রিক পরিবেশ উন্নয়ন ও পরিষ্কার পরিচ্ছন্নতা বিষয়ক কমিটির আহবায়ক অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল কাদের বলেন, সিটি করপোরেশনের আওতাধীন বাইরের বড় ২টি ড্রেন (ব্যাংকের পাশ হয়ে এবং শাখারী বাজারের হয়ে) আমাদের ক্যাম্পাসের ভিতরে প্রবেশ করে গেটের নিচে দিয়ে বের হয়। ফলে বাড়তি এই ময়লার জন্যে জলাবদ্ধতা আরো বৃদ্ধি পেয়েছে। আমরা সিটি কর্পোরেশন বরাবর ড্রেন গুলোর লাইন অন্যত্র স্থানান্তরের জন্যে চিঠি দিলেও, এর কোনো প্রতি উত্তর পাইনি। তবে আশা করি দ্রুত সময়ের মধ্যেই ড্রেন গুলো সংস্কার করা হবে এবং সমস্যার সমাধান হবে।

প্রধান প্রকৌশলী মো: হেলাল উদ্দিন পাটোয়ারী জানান, সিটি করপোরেশনের ২,৩ টি লাইনের সংযোগ ক্যাম্পাসের ভিতরে হওয়ার ,তাদের ময়লা গুলোর কারণে ক্যাম্পাসের ময়লা গুলো বাধাপ্রাপ্ত হয়। মসজিদের পাশে এবং কর্মচারীদের থাকার স্থানটিতে আমাদের ড্রেনেজ লাইন ঠিক থাকলেও , সিটি করপোরেশনের লাইনে ময়লা জমে ভরাট হয়ে যায়, ফলে আমাদের ময়লাগুলো সহজে বের হতে পারে না। তাই আমরা সিটি কর্পোরেশনকে দেওয়ার জন্যে চিঠি রেডি করছি। এছাড়াও আমাদের ক্যাম্পাসের ইন্টার্নাল লাইন মেরামতের ও ব্যবস্থা গ্রহণের চেষ্টা করছি।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - ক্যাম্পাস