জবি: অনলাইনে একইসাথে দুই সেমিস্টারের মিড সহ রিভিউ ক্লাস

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক,জবি
  প্রকাশিত হয়েছেঃ  ১২:৫৯ PM, ১৪ জুন ২০২১

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বিভিন্ন বর্ষের আটকে থাকা সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু হবে ১০ আগস্ট থেকে। তবে ১৮ জুলাইয়ের মধ্যে অনলাইনে শেষ করা হবে নিজ- নিজ বর্ষের প্রথম এবং দ্বিতীয় সেমিস্টারের রিভিউ ক্লাস সহ আটকে থাকা মিড পরীক্ষা।

সোমবার (১৪ জুন) ফোনালাপে এ তথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো ইমদাদুল হক।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বিডি ক্যাম্পাসকে জানান, “অনেকের মিডটার্ম আগেই শেষ হয়েছে। যেগুলো হয়নাই সেই মিডটার্ম গুলো নেওয়া হবে। সেকেন্ড সেমিস্টারের ক্লাসতো অনেকের শেষ হয়ে গেছে, সেখানে বসে থেকে লাভ নাই। প্রথম সেমিস্টার আর দ্বিতীয় সেমিস্টারের মিড যেগুলো বাকি আছে সেগুলো নিজ নিজ ডিপার্টমেন্ট ১৮ জুলাইয়ের আগে তাদের সুবিধামতো নিতে পারবে।”

প্রথম এবং দ্বিতীয় সেমিস্টারের মিড এবং রিভিউ ক্লাস একসাথে হবে কি না জানতে চাওয়া হলে পরীক্ষা নিয়ন্ত্রক জনাব এ কে এম আক্তারুজ্জামান বিডি ক্যাম্পাসকে বলেন, “আমার মনে হয়না শিক্ষকরা দুইটা সেমিস্টারের মিড একসাথে ১৮ জুলাইয়ের আগে নিতে পারবেন। আমি যা বুঝি, প্রথম সেমিস্টারের মিড নিয়ে ফাইনাল শেষ হওয়ার পরে কম সময়ের মধ্যে দ্বিতীয় সেমিস্টারের মিড এবং ফাইনাল নেওয়া হবে।”

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. রবীন্দ্রনাথ মন্ডল বিডি ক্যাম্পাসকে জানান, “প্রথম সেমিস্টারের মিড তো নিতেই হবে আর দ্বিতীয় সেমিস্টারের মিড কেউ নিলেও নিতে পারে আর না নিলেও সমস্যা নাই। আর নির্দিষ্ট সময়ের আগে সশরীরে কোনো পরীক্ষা নেওয়া যাবেনা, যা হবে সব অনলাইনে।”

এ ব্যাপারে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. চঞ্চল কুমার বোস বিডি ক্যাম্পাসকে জানান, “যাদের দুটো সেমিস্টারের ক্লাস হয়ে গেছে তারা একসাথে দুটো নিতে পারবে।”

বিশ্ববিদ্যালয়ের লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ সাইফুল ইসলাম জানান, “দুইটা সেমিস্টারের মিড একসাথে নেওয়া হবে। সেক্ষেত্রে প্রথম সেমিস্টারের পরীক্ষা নেওয়ার ৭ থেকে ১০ দিন পর দ্বিতীয় সেমিস্টারের রিভিউ ক্লাস নেওয়া হবে। সেক্ষেত্রে মিড পরীক্ষাগুলো অনলাইনে নেওয়া হবে আর সেমিস্টার ফাইনাল হবে সশরীরে।”

আপনার মতামত লিখুন :