জবি শিক্ষকের ইয়াং সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড অর্জন

জবি প্রতিনিধি
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:৫৪ PM, ২৭ মে ২০২১

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযােগী অধ্যাপক ড. এ এম এম গােলাম আদম ভারতের ভিডিগুড প্রফেশনাল এসােসিয়েশন থেকে ‘ইয়াং সায়েন্টিস্ট অ্যাওয়ার্ডস-২০২১’ অন ইঞ্জিনিয়ারিং, সায়েন্স এন্ড মেডিসিন এর জন্য মনােনীত হয়েছেন।

বৃহস্পতিবার (২৭ মে) সাংবাদিকদের এ তথ্য জানান অধ্যাপক ড. এ এম এম গােলাম আদম। এর আগে গত মঙ্গলবার ভিডিগুড প্রফেশনাল অ্যাসােসিয়েশন তাকে একটি ইমেইলের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, ভিডিগুড প্রফেশনাল এসোসিয়েশন সংস্থাটি ইন্ডিয়ান ট্রাস্ট অ্যাক্ট-২০১৩ এর একটি রেজিস্ট্রার্ড প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটি প্রথমে বিভিন্ন পেশার মানুষের গবেষণার আবেদনের প্রেক্ষিতে বাছাইকৃত মানদন্ডের ভিত্তিতে যোগ্য প্রার্থীদের মেইল প্রদান করেন। এরপর আগ্রহী প্রার্থীরা তাদের বিভিন্ন বিভাগে অ্যাওয়ার্ডে মনোনীত হওয়ার জন্য আবেদন করে থাকেন।

আন্তর্জাতিক বিজ্ঞানী অ্যাওয়ার্ড এর ক্ষেত্রে ২৪-৮৪ বছর বয়সী বিজ্ঞানীগণ আবেদন করতে পারেন। যারা মূলত গবেষণা ক্ষেত্রে বিভিন্ন সমস্যা সমাধানে অদম্য ভূমিকা পালন করছেন। এই এওয়ার্ডটি মূলত প্রকাশিত গবেষণা/বই, গবেষণা অনুদান, দেশীয় ও বিদেশী সেমিনারে উপস্থাপিত পেপারের সংখ্যা, প্রফেশনাল মেম্বারশীপ, জার্নালে এডিটরিয়াল সংযুক্তি, গবেষণা ইন্টারেস্ট, নিজস্ব তত্বাবধায়নে গবেষক/ছাত্র-ছাত্রীর সংখ্যা ইত্যাদি সামগ্রীক বিষয়ের উপর ভিত্তি করে দেয়া হয়। বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত অ্যাওয়ার্ড কমিটি প্রতিটি বিশেষত্ব ক্ষেত্র বা উপ-বিভাগ থেকে এওয়ার্ডের জন্য দুই জনকে মনােনীত করে।

ইয়াং সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড অর্জন সম্পর্কে অনভূতি প্রকাশ করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযােগী অধ্যাপক ড. এ এম এম গােলাম আদম বলেন, “অ্যাওয়ার্ড অর্জনের সংবাদটি পেয়ে আমি সত্যিই আনন্দিত। কর্মক্ষেত্রে এ ধরনের পুরষ্কার অবশ্যই আমার জন্য অনুপ্রেরণামূলক। আমি নিজেকে একজন ভালাে মানের গবেষক হিসেবে প্রতিষ্ঠিত করতে চাই যেন আমার গবেষণার ফলাফল থেকে মাঠ পর্যায়ের একজন কৃষকও সরাসরি উপকৃত হতে পারেন। আমি সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।”

উল্লেখ্য যে, আগামী ২৮-২৯ আগস্ট দক্ষিণ ভারতের ত্রিবান্দ্রমে এই গবেষণাধর্মী সংস্থাটির সেমিনার অনুষ্ঠিত হবে।

আপনার মতামত লিখুন :