জাবিতে আন্তর্জাতিক অনলাইন সাহিত্য উৎসবের সমাপ্তি

জাবি প্রতিবেদক
  প্রকাশিত হয়েছেঃ  ০৮:৩৫ PM, ১৫ মার্চ ২০২১

ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে সমাপ্ত হলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আয়োজিত দেশের প্রথম আন্তর্জাতিক অনলাইন সাহিত্য উৎসবের। ১৪ মার্চ রাতে (রবিবার) সমাপনী দিনের ৬টি অধিবেশন শেষে তিন দিনব্যাপী এই সাহিত্য উৎসবটির সমাপ্তি ঘটে।

সমাপনী অনুষ্ঠানে উৎসবটির আহ্বায়ক অধ্যাপক মাশরুর শাহিদ হোসেন বলেন, “গত ১২ মার্চ ২০২১ সন্ধ্যা হতে শুরু হওয়া স্বাধীন বাংলাদেশের ইতিহাসে প্রথম ও অনন্য এই অনলাইন সাহিত্য উৎসবটি মূলত তিনটি অর্জনকে উদযাপনের লক্ষে আয়োজন করা হয়েছে- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী, ইংরেজি বিভাগের সুবর্ণ জয়ন্তী এবং স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের জন্মের সুবর্ণ জয়ন্তী।”
তিনি আরও জানান, পুরো উৎসবটা রাতের বেলা হলেও অনেক দর্শক এতে অংশগ্রহণ করেছেন। যদিও উৎসবে আমরা কোন প্রশ্নত্তোর পর্ব রাখি নি তারপরও দর্শকরা চ্যাট বক্সে সাহিত্যের বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে চেয়ে প্রশ্ন করেছেন। এটাই প্রমাণ করে যে, মানুষের মাঝে সাহিত্যের তৃষ্ণা এখনো রয়েছে। তারা বিষয়গুলো জানতে চায়, তৃষ্ণা মেটাতে চায়।”
‘রিক্সা আর্ট আর্কাইভ’ এর আয়োজনে “রিক্সা আর্ট” নামক একটি উপস্থাপনার মধ্য দিয়ে শেষ দিনের অনুষ্ঠান শুরু হয়।
শেষ দিনের অন্য অধিবেশনগুলোর মধ্যে ছিলো, “অনুবাদ সাহিত্য ও মানবেন্দ্র বন্দোপাধ্যায়”, “সমকালীন বাংলাদেশী ইংরেজি সাহিত্য”, “পাঠ: শব্দ ও নৈঃশব্দ্যের রাজনীতি”, “চাইনিজ, কোরিয়ান, ও ইরানিয়ান চলচিত্রের নন্দনতত্ত্ব”।

প্রসঙ্গত,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম ১২ মার্চ সন্ধ্যায় প্রধান অতিথি হিসেবে উৎসবটির উদ্বোধন করেন। সাহিত্য উৎসবটিতে বাংলা ও ইংরেজি ভাষায় ১৮টি সেশনে দেশ-বিদেশের ৪০ জনেরও বেশি লেখক, গবেষক, পণ্ডিত, অনুবাদক, চলচ্চিত্র পরিচালক ও তরুণ প্রতিভাবান ব্যক্তি অংশগ্রহণ করেন।

আপনার মতামত লিখুন :