ঢাকা২৩শে মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ

জাবিতে শিফট পদ্ধতি বাতিলের দাবিতে মানবন্ধন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
মার্চ ১৬, ২০২৩ ২:৪৫ পূর্বাহ্ণ
Link Copied!

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন ফি কমানো ও শিফট পদ্ধতি বাতিলের দাবিতেমানববন্ধন করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

বুধবার (১৫ মার্চ) সাড়ে তিনটায় নতুন রেজিস্ট্রার ভবনের সামনে এ মানবন্ধন করেন তারা।

ছাত্র ইউনিয়নের বাংলা বিভাগে ৪৯ ব্যাচের আবু রায়হান কারিম রাসেল বলেন, “দেখা যায় প্রতি বছর টাকার অভাবে অনেকেই ভর্তি হতে পারেনা। গতবছর (৫০ব্যাচের) সময় আমার এলাকার একজন ভর্তি পরীক্ষায় পাস করলেও পারিবারিক ভাবে এতটাই টাকার সংকট ছিল যার কারণে ভর্তি হতে পারেনি।
আমাদের বিশ্ববিদ্যালয়ে প্রতি বছরই শিফট বৈষম্য দেখা যায় যার ফলে এক শিফটে ৫০ জন ও অন্য শিফটে ২ জন চান্স পাচ্ছে এর মাধ্যমে মেধার সঠিক মূল্যায়ন হচ্ছে না।

সাংস্কৃতিক জোটের সভাপতি সৌমিক বাগচী বলেন,
“শুধুমাত্র প্রতিটি শিক্ষার্থীর ভর্তি পরীক্ষা দেওয়া অধিকার কিন্তু এখানে টাকার প্রশ্ন যার কারণে দেখা যায় অনেক শিক্ষার্থীরা টাকার অভাবে আবেদন করতে পারে না।আর্থিক সমস্যার কারণে শিক্ষার পাশাপাশি অনেকেই রাজনৈতিক, দস্যু ও অন্যান্য যা সমাজের জন্য বিপদজনক সে সকল সংগঠনের কাজের সাথে জড়িয়ে পড়ছে। তাই বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের উচিত শিক্ষার্থীদের আর্থিক দিকটি বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক কনোজ কান্তি রায় বলেন,” আমাদের ১ম দাবি ভর্তি পরীক্ষার সময় একই প্রশ্নের মাধ্যমে একই মেধাতালিকা চাই যেখানে শিফট বৈষম্য থাকবে না। আমার ২য় দাবি ভর্তি আবেদন ফি কমাতে হবে। দেখা যায় আমাদের প্রশাসন বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব পালন করতে পারুক আর না পারুক ভর্তি পরীক্ষায় ফি বাড়ানোর ক্ষেত্রে দায়িত্বের কোনো ছাড় দেন না ঢাকা বিশ্ববিদ্যালয় এক প্রশ্নে ভর্তি পরীক্ষা নিতে পারলে কেন আমরা পারছি না?