দেশব্যাপী বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছুদের কোচিং করাবে ছাত্র ইউনিয়ন


  প্রকাশিত হয়েছেঃ  ০৫:৩৩ PM, ১০ ফেব্রুয়ারী ২০২১

দেশব্যাপী বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছুদের জন্য বিশ্ববিদ্যালয় ভর্তি সহায়তা কেন্দ্র খুলেছে ছাত্র ইউনিয়ন। এতে অনলাইনে জুম অ্যাপের মাধ্যমে সংগঠনটির বিভিন্ন জেলা, উপজেলা সংসদের কার্যালয়ে আগে ধারণ করা বা সরাসরি লাইভ প্রজেকশনের মাধ্যমে ক্লাস নেয়ার কথা জানিয়েছে তারা।

সংগঠনটির সহকারি সাধারণ সম্পাদক খায়রুল হাসান জাহিন এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, ২০ ফেব্রুয়ারি থেকে ক্লাসের কার্যক্রম শুরু হবে। এখন ক্লাসে অংশগ্রহণের জন্য নিবন্ধন চলছে। মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি রাত থেকে এপর্যন্ত নিবন্ধন করেছে ৬০ জনের বেশি ভর্তিচ্ছু।

ছাত্র ইউনিয়ন সূত্রে জানা গেছে, বিভিন্ন বিশ্ববিদ্যালয় পড়ুয়া সংগঠনের নেতাকর্মীরা এসব ক্লাস গ্রহণ করবেন। এ পর্যন্ত ২০ জন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী এ পাঠদান কার্যক্রমে যুক্ত থাকার কথা নিশ্চিত করেছেন। ক্লাসে অংশ নেয়ার সুযোগ থাকবে বিজ্ঞান, ব্যবসায় ও মানবিক সব বিভাগের শিক্ষার্থীদের জন্য। এ কর্মসূচিতে ভর্তি কোচিং ছাড়াও বিশ্ববিদ্যালয়ে ভর্তি, আসন বিন্যাস, বিষয় নির্বাচন যাবতীয় বিষয়ে ভর্তিচ্ছুদের সহযোগিতা করবে।

এ বিষয়ে জাহিন বলেন, “আমরা লক্ষ্য করেছি যে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষাকে প্রতি বছর শিক্ষার্থীদের হয়রানির শিকার হতে হয়। তাই বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ভর্তি পরীক্ষার প্রস্তুতিসহ নানা বিষয়ে তার অনলাইন প্লাটফর্মগুলো ব্যবহার করে সহযোগিতা করবে। তবে অনলাইনে দেশের নিম্নবিত্ত পরিবারের সন্তানদের যুক্ত করা কঠিন, বিশেষ করে যাদের ডিভাইস ও ইন্টারনেট সংকট রয়েছে। তাই আমরা প্রতিটি জেলা, উপজেলা, থানা কার্যালয়ে গিয়ে এসব ক্লাসে যেনো শিক্ষার্থীরা যুক্ত হতে পারে সে চেষ্টা আমাদের থাকবে।”

তিনি আরও বলেন, “বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা মানে এখানে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষক প্রয়োজন। তাই এক্ষেত্রে সারাদেশে ফিজিক্যাল ক্লাসের মাধ্যমে হেল্প সম্ভবপর না। অনলাইনে যেসব ক্লাস হবে সেসবের এক্সেস যেনো নিম্ন আয়ের শিক্ষার্থীদের কাছেও থাকে আমরা সেটাই চেষ্টা করবো৷”

এর আগে সংগঠনটি স্থানীয় ভাবে বিভিন্ন সময়ে বিনামূল্যে পাঠদান কর্মসূচি বাস্তবায়ন করেছিল। এবার অধিক সংখ্যক শিক্ষার্থী যেনো যুক্ত হতে পারে, সেজন্য অনলাইনে কার্যক্রম চালানো হবে। তাছাড়া কভিডের কারণে এ বছর শিক্ষার্থীরা আর্থিকভাবে সমস্যাগ্রস্ত আছে৷ এসব বিবেচনায় কেন্দ্রিয় উদ্যোগ নেয়া হয়েছে বলে জানা গেছে।

আপনার মতামত লিখুন :