দেশের প্রথম নারী উপাচার্যের ৮ম বছরে পদার্পণ

খায়রুন্নেছা,জাবি
  প্রকাশিত হয়েছেঃ  ০৩:৩৭ PM, ০২ মার্চ ২০২১

দ্বিতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণের ৭ম বছর পূর্ণ করে ৮ম বছরে পদার্পণ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। আজ মঙ্গলবার (২ মার্চ) তার আনুষ্ঠানিক দায়িত্ব গ্রহণের ৭ বছর পূর্ণ হয়েছে।
এর আগে ড. ফারজানা ইসলাম ২০১৪ সালের ২রা  মার্চ বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে প্রথম নারী উপাচার্য  হিসাবে নিয়োগ পান। পরবর্তীতে ২০১৮ সালের ২রা মার্চ তিনি আবারো ২য় মেয়াদে উপাচার্য হিসেবে দ্বায়িত্ব পান।
ফারজানা ইসলামের জন্ম ঢাকায়। তার পৈতৃক বাড়ি শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলায়। চার ভাই ও দুই বোনের মধ্যে তিনি হলেন সবার ছোট। বাবা আব্দুল কাদের ঢাকা হাইকোর্টের ডেপুটি রেজিস্ট্রার এবং মা ফাতেমা খাতুন ছিলেন গৃহিণী।
ড. ফারজানা ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে ১৯৮০ সালে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করে ১৯৮২ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সমাজতত্ত্ব বিভাগে যোগ দিয়ে শিক্ষকতা শুরু করেন। তিনি ১৯৮৬ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগে যোগ দেন এবং ২০০১ সালে সাসেক্স বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি পান। নৃবিজ্ঞান বিভাগের সভাপতি হিসাবেও তিনি দায়িত্ব পালন করেছেন। শিক্ষকতার পাশাপাশি বেসরকারি সংস্থা ‘নাগরিক উদ্যোগ’ এর চেয়ারপারসন হিসাবেও দায়িত্ব পালন করছেন তিনি।

আপনার মতামত লিখুন :