না ফেরার দেশে এইচ টি ইমাম

বিডি ক্যাম্পাস ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০৯:৪৮ AM, ০৪ মার্চ ২০২১

চলে গেলেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। বুধবার রাত সোয়া ১টায় ঢাকা সিএমএইচে মারা যান তিনি। তার মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপ্রতি ও প্রধানমন্ত্রী।

কিডনি ও ফুসফুসের জটিলতাসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। দুই সপ্তাহ ধরে চিকিৎসা চলছিল ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে। বুধবার রাতে তার অবস্থার অবনতি হয়।

চিকিৎসকেরা জানান, রাত ১টার দিকে হার্ট অ্যাটাক হয় এইচ টি ইমামের। সোয়া ১টার দিকে মারা যান তিনি।

আজ বেলা ১১টায় এইচ টি ইমামের প্রথম জানাজা তার গ্রামের বাড়ি সিরাজগঞ্জের উল্লাপাড়ায়। এর পর শ্রদ্ধা নিবেদনের জন্য বেলা সাড়ে ১২টা থেকে মরদেহ রাখা হবে ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে। বাদ আসর গুলশানের আজাদ মসজিদে দ্বিতীয় জানাজা শেষে দাফন করা হবে বনানীতে।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধে যোগ দেন এইচ টি ইমাম। ছিলেন মুক্তিযুদ্ধে প্রবাসী সরকারের মন্ত্রিপরিষদ সচিব। স্বাধীনতার পর ১৯৭৫ সালের ২৬ অগাস্ট পর্যন্ত তিনি মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্বে ছিলেন। এরপর ১৯৭৮ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত সাভারের লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের প্রকল্প পরিচালকের দায়িত্ব পালন করেন। পরে যোগাযোগ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব হন।

অবসর নেয়ার পর আওয়ামী লীগে সক্রিয় হন এইচ টি ইমাম। দলের নির্বাচন পরিচালনার গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছিলেন তিনি। আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান ছিলেন, যে কমিটির চেয়ারম্যান শেখ হাসিনা।

২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতা গ্রহণের পর প্রধানমন্ত্রীর জনপ্রশাসনবিষয়ক উপদেষ্টা করা হয় তাকে। ২০১৪ সাল থেকে ছিলেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টার দায়িত্বে। তার চলে যাওয়া আওয়ামী লীগের জন্য অপূরণীয় ক্ষতি, বলছেন নেতারা।

এইচ টি ইমামের জন্ম ১৯৩৯ সালে সিরাজগঞ্জের উল্লাপাড়ায়। তার ছেলে তানভীর ইমাম সিরাজগঞ্জ-৪ আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য

আপনার মতামত লিখুন :