ঢাকা, মঙ্গলবার, ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. ক্যাম্পাস
  4. খেলা
  5. জবস
  6. জাতীয়
  7. তথ্যপ্রযুক্তি
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. সারাদেশ
  13. সাহিত্য
  14. স্বাস্থ্য

পরিচ্ছন্নতা কর্মীর ভূমিকায় ইবির ‘গ্রীন ভয়েস’

প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, ইবি
অক্টোবর ২৮, ২০২২ ১:২০ পূর্বাহ্ণ

‘আমার ক্যাম্পাস, আমি পরিস্কার রাখবো’ এই শ্লোগানকে সামনে রেখে ইসলামী বিশ্ববিদ্যালয়ের পরিবেশবাদী ও স্বেচ্ছাসেবী সংগঠন ‘গ্রীন ভয়েস’ ক্যাম্পাসে ‘পলিথিন মুক্তকরণ ও পরিচ্ছন্নতা অভিযান’ কর্মসূচি পালন করেছে। করেছে। পুরো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস জুড়ে এ অভিযান পরিচালিত হয়।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকাল ৯টা ৩০মিনিট থেকে সংগঠনটির প্রায় ৫০ জন সদস্য নিয়ে ডায়না চত্বর, ঝাল চত্বর,প্যারাডাইস রোড, বিবিএ ফ্যাকাল্টি রোড, ফুটবল মাঠ, ক্রিকেট মাঠ, আম বাগান, জিয়া মোড হয়ে বঙ্গবন্ধু হল পর্যন্ত ও ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সকল স্থানগুলোতে সদস্যদের ৫টি টিম প্রায় ৩ ঘণ্টা ব্যাপী এ পরিচ্ছন্নতা অভিযান সম্পন্ন করেছে।

মুখে মাস্ক, হাতে গ্লাবস পরিধান সহ পূর্ণাঙ্গ স্বাস্থ্য বিধি মেনে সদস্যরা একজন দলনেতার অধিনে ৮/৯ জন সদস্যের আলাদা আলাদা দল ক্যাম্পাসের বিভিন্ন যায়গা ঘুরে ছড়িয়ে ছিটিয়ে থাকা নানা ধরনের ময়লা-আবর্জনা, পলিথিন, অপ্রয়োজনীয় কাগজপত্র, বিস্কুটের প্যাকেট সহ বিভিন্ন বর্জ সংগ্রহ করে বস্তাবন্দি করেন। এতে প্রায় অর্ধশত বস্তা বর্জ্য কুড়ানো হয়। বস্তাবন্দি বর্জ্য ভ্যানে করে নির্দিষ্ট স্থানে ফেলা হয়।

এই ব্যাপারে গ্রীন ভয়েসের সভাপতি মোখলেসুর রহমান সুইট বলেন, পলিথিন একটি অপচনশীল বর্জ্য। কয়েকশ বছর লেগে যায় পলিথিনের বিনাশ হতে। এই পলিথিন আমাদের পরিবেশ দূষণ ও জলবায়ুর উপর ভয়ঙ্কর প্রভাব ফেলছে।অথচ আমরা প্রতিনিয়ত পলিথিনের অবাধ ব্যবহার করছি, এবং যত্রতত্র পলিথিনের খোসা ফেলে পরিবেশ দূষণ করছি। আমাদের ইবি ক্যাম্পাসও পলিথিনের ভাগাড়ে পরিণত হয়েছে। তাই আমরা গ্রীন ভয়েসের উদ্যোগে সকল স্বেচ্ছাসেবী সদস্যদের সহায়তায় ক্যাম্পাসে পলিথিন মুক্তকরণ অভিযান চালিয়েছি। এবং এ কর্মসূচি নিয়মিত অব্যাহত থাকবে। যেকোনো মূল্যেই ক্যাম্পাস কে পলিথিন মুক্ত করতে হবে।

গ্রীন ভয়েসের সাধারণ সম্পাদক স্বপন টপ্য বলেন, বাহারী গাছপালায় ভরপুর চিরসবুজ ইবি ক্যাম্পাস আমাদের অসচেতনতার কারণে প্রায়সময়’ই অপরিষ্কার থাকে। তার জন্যে চাই পর্যাপ্ত ডাস্টবিন ও তদারকির ব্যবস্থা। যেটা প্রশাসনের হস্তক্ষেপ ছাড়া সম্ভব নয়। প্রশাসনের প্রতি আমাদের বিনীত অনুরোধ, ক্যাম্পাসে পর্যাপ্ত পরিমাণে ডাস্টবিন স্থাপন ও সেগুলোর তদারকির ব্যবস্থা করা। এ ছাড়া তিনি ক্যাম্পাসকে পরিচ্ছন্ন রাখতে সকলকে সচেতন হওয়ার জন্য আহবান করেন।

প্রসঙ্গত, ‘যুবরাই লড়বে, সবুজ পৃথিবী গড়বে’ প্রতিপাদ্যকে সামনে রেখে ইবি ক্যাম্পাসে যাত্রা শুরু করে পরিবেশবাদী যুব সংগঠন গ্রীন ভয়েস। প্রতিষ্ঠা পরবর্তী সংগঠনটি ক্যাম্পাসে বৃক্ষরোপণ কর্মসূচি, পরিষ্কার পরিচ্ছন্নতা কর্মসূচি সহ বিভিন্ন পরিবেশ সচেতনতামূলক কাজ করে আসছে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - ক্যাম্পাস