‘পরীক্ষার রুটিন না পেলে আমি কুবির বুকে আত্মহত্যা করবো’

নাজমুল সবুজ, কুবি
  প্রকাশিত হয়েছেঃ  ০৫:১৪ PM, ০২ সেপ্টেম্বর ২০২১

‘আমি কুবির বুকে শহীদ মিনারে আত্মহত্যা করবো। আত্মহত্যার ডেইট হয়তো আর পিছাতে পারছি না! চার বছরে ৪ সেমিস্টার। অপেক্ষার অবসান কোথায়? আত্মহত্যা ছাড়া কোন সমাধান দেখছি না।’ বৃহস্পতিবার দুপুরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ‘Comilla University’ গ্রুপে একটি স্ট্যাটাস দিয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) নৃবিজ্ঞান বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী মো. আনিসুর রহমান।

তিনি তার স্ট্যাটাসে আরও লিখেন, ‘আমার বর্ষের প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ছেলেটার অনার্স শেষ। ন্যাশনালে পড়ুয়া শিক্ষার্থীরা ৪র্থ বর্ষে পড়ে। আমার একবছরের ছোট জাবিতে পড়ুয়া বোন আমার বর্ষের। কুবিতে ভর্তি হওয়াটা কি আমাদের অপরাধ ছিল?’ পরিবারে যখন অভাব আর অসুস্থতা থাকে তখন স্বপ্নগুলো কতোটা লজ্জা পায়। সেটা হয়তো প্রশাসন হয়তো বুঝবে না। কারণ উনাদের মাস শেষে একাউন্টে বেতন ঢুকে যাচ্ছে। অভাব বলতে কিছু নেই। অনার্স প্রথম আর শেষ বর্ষ বুঝি না। সকল ব্যাচের এক সাথেই পরীক্ষা শুরু করতে হবে কেননা সবাই জটে আছে। সেপ্টেম্বরের ১৫ তারিখের মধ্যে পরীক্ষার রুটিন না পেলে আমি কুবির বুকে শহীদ মিনারে আত্মহত্যা করবো।’

এবিষয়ে ওই শিক্ষার্থীর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে যেহেতু পরীক্ষা শুরু হয়েছে আমাদের পরীক্ষার তারিখ ঘোষণা করতে হবে।  আমাদের পরীক্ষা না হলে আমি যা বলেছি তাই করবো।

এবিষয়ে নৃবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান এন. এম. রবিউল আউয়াল চৌধুরী বলেন,আমিতো মাত্রই সভাপতির দায়িত্ব নিয়েছি মাত্র ৮-১০ দিন হলো, আমাকে একটু আপডেট নিতে হবে।  আর পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রীয়ভাবে হচ্ছে, এসময়ে বিভাগের আসলে পরীক্ষা নেওয়ার কোন কিছু করার এখতিয়ার নেই। তারপরও আমি প্রশাসনের সাথে যোগাযোগ করার চেষ্টা করবো এবং ওই ছেলের সাথে কথা বলবো।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন,  আমি বিষয়টি নিয়ে পরীক্ষা কমিটির সাথে কথা বলবো।

উল্লেখ্য,আনিস নৃবিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। এ ব্যাচের শিক্ষার্থীরা ৪র্থ সেমিস্টার পরীক্ষার জন্য অপেক্ষমান।

আপনার মতামত লিখুন :