পায়ে হেঁটে দেড়’শ কি.মি পথ পাড়ি দিলো কুবির তিন রোভার

কুবি প্রতিবেদক
  প্রকাশিত হয়েছেঃ  ০৫:৩১ PM, ২৯ মার্চ ২০২১

‘প্লাস্টিক ব্যবহার বর্জন করি, পরিবেশকে রক্ষা করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে পায়ে হেঁটে ১৫০ কিলোমিটার পথ পরিভ্রমণ সফলভাবে শেষ করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) রোভার স্কাউটের তিন সদস্য। ‘প্রেসিডেন্ট রোভার স্কাউট অ্যাওয়ার্ড’ প্রাপ্তির লক্ষে গত ২৪ মার্চ চট্টগ্রামের লোহাগাড়া থেকে শুরু করে ২৮ মার্চ কক্সবাজারের টেকনাফ পর্যন্ত এ পরিভ্রমণ সম্পন্ন করেন তারা।

পরিভ্রমণকারী দলের নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের ১১ তম ব্যাচের শিক্ষার্থী ও সিনিয়র রোভারমেট খোরশেদ আলম। দলের অন্য দুই সদস্য হলে ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের ১১তম ব্যাচের শিক্ষার্থী রোভারমেট আব্দুর রহমান ও অর্থনীতি বিভাগের ১১তম ব্যাচের শিক্ষার্থী রোভারমেট রাশেদুল আমীন।

৫ দিনের এই পরিভ্রমনে রোভার দল প্রতিদিন সাধারন মানুষকে রাষ্ট্রীয় সম্পদের অবচয় রোধ , ধুমপান মুক্ত সমাজ গড়া, করোনায় ভয়াবহতা তুলে ধরা এবং সচেতন করাসহ নানা বিষয়ে সচেতন করেন।

এ বিষয়ে সিনিয়র রোভার মেট খোরেশদ আলম তার অনুভূতি প্রকাশ করে বলেন, পরিভ্রমনটি ছিল আমাদের জন্য একটি বিচিত্র অভিজ্ঞতা যা আমাদের নতুন অনেক কিছু শিখিয়েছে। কোনো পুঁথিগত বিদ্যা হয়তো এভাবে শেখাতে পারবে না। এই ৫ দিন হাঁটার সময় আমরা শারীরিক ভাবে অসুস্থ হয়ে পড়লেও মানসিকভাবে শক্ত ছিলাম। কোনো ধরনের পরিবহন ব্যবহার করা ছাড়াই ১৫০ কিমি পথ পাড়ি দিতে সক্ষম হয়েছি। এসময়ে স্থানীয় পুলিশ প্রসাশনের অনেক বেশি সহযোগিতা পেয়েছি। আমরা তাদের প্রতি কৃতজ্ঞ।

প্রসঙ্গত, রোভারিংয়ের সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘প্রেসিডেন্ট রোভার স্কাউট অ্যাওয়ার্ড (পিআরএস)’ প্রাপ্তির লক্ষ্যে সেবা স্তরে রোভারদের পায়ে হেঁটে ১৫০ কিলোমিটার বা নৌকাযোগে ৩০০ কিলোমিটার অথবা সাইকেলযোগে ৫০০ কিলোমিটার পথ অতিক্রম করতে হয়, যা স্কাউটিংয়ে পরিভ্রমণ নামে পরিচিত।

আপনার মতামত লিখুন :