প্রাণ ফিরেছে ইবি ক্যাম্পাসে

ইমরান মাহমুদ, ইবি
  প্রকাশিত হয়েছেঃ  ০৩:৫৫ PM, ২৭ সেপ্টেম্বর ২০২১

করোনায় বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার দীর্ঘ সময় পর গত ১২ সেপ্টেম্বর হতে স্বশরীরে পরীক্ষা শুরু হয়েছে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের সর্বোচ্চ বিদ্যাপীঠ ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি)। বিশ্ববিদ্যালয়ের ক্লাস ও আবাসিক হলসূমহ বন্ধ থাকলেও পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসে শিক্ষার্থীদের পদচারণা বেড়েছে। শিক্ষার্থীদের পদচারণায় ক্যাম্পাসে বেড়েছে প্রাণচাঞ্চল্য। প্রতিদিন পরীক্ষা দিতে ক্যাম্পাসে আসছেন হাজারো শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের জিয়া মোড়,টিএসসিসি, ঝাল চত্তর,ডায়না চত্বর,ছাত্রলীগের দলীয় টেন্ট, বটতলা সব খানেই দেখা যাচ্ছে শিক্ষার্থীদের সরব উপস্থিতি। গল্প আড্ডায় সারাদিন মুখরিত থাকছে স্থানগুলো। শিক্ষার্থীদের এমন সরব উপস্থিতি দেখে মনেই হচ্ছেনা এসব স্থানগুলো কিছুদিন আগেই জনশূন্য ছিল। দীর্ঘদিনের ক্যাম্পাস বন্ধ আড্ডা গুলো জমা ছিল। আর সে আড্ডাগুলো মনে হয় সুদে আসলে ফেরত দিচ্ছে।

দীর্ঘদিন পর ক্যাম্পাসে ফিরে উচ্ছ্বসিত লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী নয়ন আহমেদ। তিনি বলেন, ‘অনেকদিন পর ক্যাম্পাসে এসে প্রিয় বন্ধুদের মুখগুলো দেখে সত্যিই অনেক ভালো লাগছে। ছুটির দিনগুলোতে বন্ধুদের খুব মিস করেছি। আমরা চাই এই ধরনের অনাকাঙ্খিত ঘটনা যেন আর কখনও আমাদের আনন্দে ছন্দপতন না ঘটায়।’

ক্যাম্পাসের ঝাল চত্বরে আড্ডায় মেতেছেন ক্যাম্পাসের ১৯-২০ শিক্ষা বর্ষের শিক্ষার্থীরা। আড্ডারত এক শিক্ষার্থী অন্তর বলেন, অনেকদিন পর প্রিয় ক্যাম্পাসে ফিরতে পেরে অনেক আনন্দ লাগছে। এই কয়েকদিন ক্যাম্পাস ছেড়ে থাকলেও মনটা ক্যাম্পাসেই পড়েছিল। কিন্তুু ক্যাম্পাসে এসে সেশনজটের চিন্তাই মাথা ঘুরছে। আমাদের সেমিস্টার ফাইনাল অনেক আগেই হয়ে যাওয়ার কথা ছিলো। কিন্তু করোনা ভাইরাসের বন্ধ সেটা পিছিয়ে দিয়েছে।

আপনার মতামত লিখুন :