ফি মওকুফের দাবিতে ইবি ছাত্রমৈত্রীর স্মারকলিপি

ইমরান মাহমুদ,ইবি
  প্রকাশিত হয়েছেঃ  ০৪:৪৬ PM, ২৮ জুন ২০২১

হল, পরিবহন সহ সকল ফি মওকুফের দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেছেন বাংলাদেশ ছাত্র মৈত্রী ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার নেতা কর্মীরা।আজ ২৮ জুন সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র মৈত্রীর সভাপতি আব্দুর রউফের নেতৃত্বে ভিসির কার্যলয়ে এ স্মরকলিপি প্রদান করেন তারা।

স্মারকলিপিতে তারা বলেন,বর্তমান মহামারি করোনাভাইরাসের প্রকোপে সারাদেশের নাগরিকদের ন্যায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও তাদের পরিবার অর্থনৈতিকভাবে বিপর্যস্ত। বিগত বছরের মার্চ মাস থেকে দেশের অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের ন্যায় ইসলামী বিশ্ববিদ্যালয় বন্ধ রয়েছে। ৭৫% শিক্ষার্থী অনাবাসিক হওয়ায় তারা ক্যাম্পাস পার্শ্ববর্তী, কুষ্টিয়া ও ঝিনাইদহ এলাকায় মেস, বাসাভাড়া নিয়ে অবস্থান করে। বর্তমান পরিস্থিতিতে মেসে বা বাসায় অবস্থান না করেও তাদের ভাড়া পরিশোধ করতে হচ্ছে।
করোনা পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের অস্বচ্ছল শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ তহবিল থেকে আর্থিক সহায়তা প্রদানের জন্য বাংলাদেশ ছাত্র মৈত্রী, ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা দাবি জানালেও বিশ্ববিদ্যালয় প্রশাসন তাতে সাড়া দেয়নি।
আমরা লক্ষ্য করেছি, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ চূড়ান্ত বর্ষ/সেমিস্টার গ্রহণের প্রস্তুতি নিয়েছে। প্রায় দেড় বছর ধরে ক্যাম্পাস বন্ধ থাকায় শিক্ষার্থীরা হলে অবস্থান করেনি। আবার পরিবহন সেবাও গ্রহণ করেনি। বর্তমান মহামারিকালে শিক্ষার্থীদের পরিবার আর্থিক অস্বচ্ছলতার মধ্যে দিনযাপন করছে। এমন পরিস্থিতিতে শিক্ষার্থীদের উপর আরোপিত ফি হচ্ছে মরার উপর খাড়ার ঘা। দেশে বিদ্যমান পরিস্থিতিতে শিক্ষার্থীদের থেকে হল, পরিবহন ও বিভাগীয় আনুসাঙ্গিক ফি আদায় করা সমীচীন হবে না বলে আমরা মনে করি

সংগঠনের সভাপতি আব্দুর রউফ বলেন, ‘আমাদের প্রতিটি দাবিই সাধারণ শিক্ষার্থীদের প্রাণের দাবি। আমরা আশা করি বর্তমান প্রশাসন আমাদের যৌক্তিক দাবিগুলো অনতিবিলম্বে মেনে নিয়ে বাস্তবায়ন করবে।দাবি বাস্তবায়িত না হলে ছাত্র মৈত্রী সাধারণ শিক্ষার্থীদের নিয়ে আন্দোলনে যেতে বাধ্য হবে।’

আপনার মতামত লিখুন :