বর্তমান ভাদ্র-আশ্বিন মাস কুকুরের মেটিং সিজন!

বি.ডি. রায়হান
  প্রকাশিত হয়েছেঃ  ০৮:৫৬ PM, ৩০ সেপ্টেম্বর ২০২১

আপনার পাশ্ববর্তী অবস্থানে কোথাও কুকুরকে সঙ্গম অবস্থায় লিপ্ত দেখলে, কেউ দয়া করে ঢিল ছুড়বেন না, লাঠি দিয়ে পিটাবেন না, তাড়িয়ে দিবেন না। শুধু কুকুর নয়, যে কোন প্রাণীকেই সঙ্গম থাকা অবস্থায় আক্রমণ করা অত্যন্ত হীনমন্যতার ঘৃণ্য ও অরুচিকর কাজ।

কুকুরদের সঙ্গমের সময় প্রায় ৪৫ মিনিটের মত প্রজনন প্রক্রিয়ায় আঁটকে থাকে কারণ কুকুরের লিঙ্গের শেষ অংশে বিশেষ মাংসপেশী থাকে যা কুকুরীর যোনীতে প্রবেশের পর স্ফিত হতে থাকে, বিজ্ঞানের পরিভাষায় এটিকে Penile Bulb বা Knot বলে। নট স্ফিত হলে লিঙ্গ আঁটকে যায় একে বলে Tie। মূলত কুকুরদের অভিযোজন প্রক্রিয়ায়, কুকুরের লিঙ্গ কুকুরীর যোনীতে ততটুকু সময় থাকে যতটুকু সময় তাদের সফল বংশবিস্তারের জন্যে প্রয়োজন।

শুক্রাণু স্খলনের সাথে সাথেই Penile Bulb পেশিতে রক্ত সরবরাহ বাড়তে থাকে ফলে এটি ধীরে ধীরে ফুলে উঠে গোল বলের মত আকৃতি সৃষ্টি করে। স্ত্রী কুকুরের যোনীর পেশি গুলো এই Penile Bulb কে শক্ত করে চেপে ধরে। এভাবে একটি তালা চাবির মতো দৃঢ় গঠন সৃষ্টি হয়ে জোড়া লেগে যায়।

জোড়ালাগা অবস্থায় পুরুষ কুকুর ২য় বার শুক্রাণু ত্যাগ করে। শুক্রানু ত্যাগ না করা পর্যন্ত এই জোড়ালাগা অবস্থা শেষ হয় না। সঙ্গমকে লম্বা সময় ধরে উপভোগ করার কারণে কুকুররা অবস্থান পরিবর্তন করে না। কোন এক অদৃশ্য কারণে জোড়ালাগা কুকুর দেখলে মানুষ প্রচন্ড হিংস্র হয়ে উঠে।

জনসম্মুখে কুকুরের মিলন দেখে অনেকের মধ্যে ঘৃণার উদ্রেক হয়,অনেকে আবার লজ্জায় মুখ ঢাকেন। অতি উৎসাহী মানুষ লজ্জা নিবারণের জন্য জোড়ালাগা অবস্থায় কুকুরকে লাঠি দিয়ে তাড়া করেন। যার ফলে স্ত্রী কুকুরীর যৌনাঙ্গের পেশি ছিড়ে যায়, যৌনক্ষমতা হারিয়ে ফেলে, পুরুষ কুকুর কিডনি কর্মক্ষমতা হারিয়ে ফেলে।
জোড়ালাগা কুকুরের লিঙ্গ ধারালো অস্ত্র দিয়ে কেটে ফেলে পৈশাচিক আনন্দে উদম নৃত্য করে কিছু বর্বরোচিত অমানুষ।

সেক্স কোন ঘৃণ্য বিষয় না, সকল প্রাণীর জন্যেই স্বাভাবিক জৈবিক প্রক্রিয়া৷ আপনি দৈনন্দিন জীবনে যেমন ক্ষুধার তাড়নায় ডাল-ভাত খান, ঘুমের প্রয়োজনে ঘুমান, পেটে চাপ পরলে বাথরুম করেন। সঙ্গম ঠিক তেমনি, জৈবিক চাহিদা পূরণে যৌনতায় লিপ্ত হতে হয়। আপনার স্ত্রীর সাথে সঙ্গমে লিপ্ত থাকা অবস্থায়, কেউ যদি আপনার ঘরে ঢুকে লাঠি দিয়ে বেধড়ক পিটায়, কেমন অনুভূতি হবে?

মানুষের জীবনে কোন প্রজনন ঋতু নেই, কিন্তু পশুদের জীবনে প্রজনন ঋতু রয়েছে। সকল পশুই সারাবছর প্রজনন প্রক্রিয়ায় সক্রিয় থাকে না। ঋতুভেদে পশুদের প্রজনন প্রক্রিয়া হয় সেখানে ব্যাঘাত ঘটিয়ে পৈশাচিক উল্লাস করা অমার্জনীয়, নিষ্ঠুর গর্হিত, মূর্খতামির কাজ। আপনার আশেপাশে কেউ এই ধরণের বর্বরোচিত কাজ করলে প্রতিরোধ করবেন। কুকুরদের স্বাভাবিক যৌন প্রক্রিয়া সুষ্ঠুভাবে হতে বরং সাহায্য করুন।

  • লেখক: বি.ডি. রায়হান
  • স্যোশাল এক্টিভিস্ট

আপনার মতামত লিখুন :