বাকৃবিতে ইয়াসের সেমিনার অনুষ্ঠিত

প্রতিবেদক বাকৃবি
  প্রকাশিত হয়েছেঃ  ০৮:২৪ PM, ০৯ মে ২০২১

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) “দেশের বায়ুমন্ডলে উচ্চতাপমাত্রার মিথেন গ্যাসের উপস্থিতি ও টেকসই কৃষি উৎপাদনে করণীয় ” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার রাত ৭ টার দিকে অনলাইনে সেমিনারটি আয়োজন করেন দ্যা ইন্টারন্যাশনাল এসোসিয়েশন অব স্টুডেন্টস ইন এগ্রিকালচার এন্ড রিলেটেড সায়েন্সস (ইয়াস) বাকৃবি ইউনিট।

সেমিনারটিতে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবির সয়েল সাইন্স ডিপার্টমেন্টের অধ্যাপক ড. এম এম আর জাহাঙ্গীর এবং ক্রোপবোটানি ডিপার্টমেন্টের অধ্যাপক ড. মোঃ সবিবুল হক।

জলবায়ু পরিবর্তন এবং গ্রীন হাউজ গ্যাস, জলবায়ু পরিবর্তনে কার্বন ডাই অক্সাইডের ভূমিকা, পরিবেশে কার্বন-ডাই-অক্সাইড এবং মিথেন গ্যাসের প্রভাব, মিথেন গ্যাসের উৎস, বার্ষিক কি পরিমাণ গ্রীন হাউজ গ্যাস নিঃসরণ হচ্ছে, ধানক্ষেতে গ্রিন হাউস গ্যাসের প্রভাব বর্ণনা সময় উনি ধানক্ষেত থেকে কি পরিমান আর কিভাবে মিথেন গ্যাস নিঃসরণ হচ্ছে,নাইট্রোজেন সাইকেল এবং এসবের ক্ষতিকর প্রভাব থেকে পরিবেশ কিভাবে রক্ষা পাবে এসব বিষয় নিয়ে আলোচকবৃন্দ বিস্তারিত আলোচনা করেন।

উল্লেখ্য, ইয়াস বাকৃবিতে গঠিত একটি নতুন কৃষি বিষয়ক সংগঠন। এটি একটি আন্তর্জাতিক সংগঠন । যা আন্তর্জাতিকভাবে কৃষি এবং এর সাথে সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের নিয়ে কাজ করে। সংগঠনটি তিউনিশিয়ায় প্রথম ১৯৫৭ সালে ৮টি দেশ নিয়ে যাত্রা শুরু করে। বর্তমানে সংগঠনটি ৫০ টি দেশ নিয়ে কাজ করছে। ৮ জন সদস্য নিয়ে বাকৃবিতে যাত্রা শুরু করেছে ইয়াস, বাংলাদেশ।

আপনার মতামত লিখুন :