বাকৃবিতে স্মার্ট এগ্রো-টেকনোলজি ইনোভেশন ইয়ুথ নেটওয়ার্কের উদ্বোধন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, বাকৃবি
  প্রকাশিত হয়েছেঃ  ১০:২০ PM, ২৬ অগাস্ট ২০২১

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) স্মার্ট এগ্রো-টেকনোলজি ইনোভেশন ইয়ুথ নেটওয়ার্কের (সাইয়ন) উদ্বোধনী অনুষ্ঠিত হয়েছে। ২৬ আগস্ট (বৃহস্পতিবার) রাত সাড়ে ৭ টায় অনলাইন জুম প্লাটফর্মে ওই অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। অ্যাপ্রোপ্রিয়েট স্কেল মেকানাইজেশন ইনোভেশন হাব-বাংলাদেশ (আসমি) ফেজ-২ এবং বাকৃবির ফার্ম পাওয়ার অ্যান্ড মেশিনারিজ বিভাগ যৌথ ভাবে এ কর্মশালার আয়োজন করে। এছাড়াও এএসএমসি, ইলিনয়েস ইউনিভার্সিটি, কানসাস স্টেট ইউনিভার্সিটি এ আয়োজনে সম্পৃক্ত রয়েছে।

সাইয়ন হল তরুণদের জন্য একটি জ্ঞান ভিত্তিক শিক্ষণ প্ল্যাটফর্ম যেখানে তারা খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে কৃষি উৎপাদন, প্রক্রিয়াকরণ এবং বিপণনকে টিকিয়ে রাখার জন্য স্মার্ট এবং উদ্ভাবনী কৃষি-প্রযুক্তির উপর তাদের আগ্রহ এবং অনুসন্ধান বৃদ্ধি করে। সাইয়নের স্নোগান হলো তরুণের মেধা শক্তি গরবে সবুজ পৃথিবী। সাইয়নের একটি সাংগাঠনিক কাঠামো রয়েছে। যেখানে চিপ এ্যাডভাইজার, ইন্টারন্যাশনাল এ্যাডভাইজার থেকে ক্যাম্পাস অ্যাম্বাসেডর রয়েছেন। সাইয়নের সাথে যুক্ত রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, শের-এ বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান পৃষ্টপোষক হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবির উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের ইলিনয়েস বিশ্ববিদ্যালয়ের ড. জর্জ সিজাপর ও ড. প্রসান্ত কে. কালিটা এবং বাকৃবির ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. এ. কে. এম জাকির হোসেন। স্বাগত বক্তব্য প্রদান করেন অ্যাপ্রোপ্রিয়েট স্কেল মেকানাইজেশন ইনোভেশন হাব-বাংলাদেশ (আসমি) ফেজ-২ এর প্রজেক্ট ডিরেক্টর অধ্যাপক ড. মোঃ মঞ্জুরুল আলম। প্রবন্ধ উপস্থাপন করেন সহকারী প্রজেক্ট ডিরেক্টর অধ্যাপক ড. চয়ন কুমার সাহা এবং সমাপনী বক্তব্য প্রদান করেন কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম।

আপনার মতামত লিখুন :