বিশ্ববিদ্যালয়ে ‘বাঁশি’কে অধ্যয়নে অর্ন্তভুক্ত করতে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:০৬ PM, ২১ ফেব্রুয়ারী ২০২১

বিশ্ববিদ্যালয়গুলোতে ‘বাঁশি’কে অধ্যয়নের বিষয় হিসেবে অন্তর্ভুক্ত করা হচ্ছে। ললিত কলা অনুষদের সংগীত বিভাগগুলোতে নতুন বিষয় হিসেবে এটি যুক্ত করা হবে। এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে সম্প্রতি বিশ্ববিদ্যালয়  মঞ্জুরি কমিশনকে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মো. নুর ই আলম সাক্ষরিত এক নির্দেশনায় এসব জানানো হয়েছে।
নির্দেশনা বলা হয়েছে, দেশের সকল পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ললিত কলা অনুষদের সংগীত বিভাগে বাঁশিকে সাবজেক্ট (বিষয়) হিসেবে অন্তর্ভুক্ত করার অনুরোধ জানানো হচ্ছে। এ বিষয়ে বিবেচনাপূর্বক বিধিমোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।
এর আগে, একজন সাংস্কৃতিক ব্যক্তি উত্তম কুমার চক্রবর্তী স্বাক্ষরিত বাঁশি ঐতিহ্যকে ধরে রাখতে শিক্ষামন্ত্রী বরাবর লিখিত আবেদন করেন। সেই আবেদনে বলা হয়, বাঙালির নিজস্ব ছয়শ রকমের বাদ্যযন্ত্রের মধ্যে বাঁশি অন্যতম। এই উপমহাদেশে যা বাঁশরি নামে খ্যাত।
ওই আবেদনের প্রেক্ষিতে শিক্ষামন্ত্রী দীপু মনি বিষয়টিকে বিশেষ গুরুত্ব দিয়ে দ্রুত পদক্ষেপ নিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবকে নির্দেশ দেন। তার প্রেক্ষিতে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ললিত কলা অনুষদে বাঁশি বিষয়টি অন্তর্ভূক্ত করার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

আপনার মতামত লিখুন :