ঢাকা, রবিবার, ২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. ক্যাম্পাস
  4. খেলা
  5. জবস
  6. জাতীয়
  7. তথ্যপ্রযুক্তি
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. সারাদেশ
  13. সাহিত্য
  14. স্বাস্থ্য

বৈশ্বিক র‍্যাংকিংয়ে এগিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

প্রতিবেদক
bdcampus
আগস্ট ১৩, ২০২২ ১০:০৩ পূর্বাহ্ণ

মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান — ওয়েবমেট্রিক্সের বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং ২০২২-এর দ্বিতীয় সংস্করণে (জুলাই) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৫৯৩ তম। বাংলাদেশের সেরা ৫০ টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে বিশ্ববিদ্যালয়টির অবস্থান চতুর্থ; এর আগে বৈশ্বিক র‍্যাংকিংয়ে দেশের দ্বিতীয় প্রাচীন এই বিশ্ববিদ্যালয়টির অবস্থান ছিল ২০৭৬ তম।

বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ৩১ হাজার উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে অন্তর্ভুক্ত করে এই প্রতিবেদন প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

প্রতিবেদন অনুযায়ী, দেশের ১৭১ টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়; বিশ্ব র‍্যাংকিংয়ে ঢাবির অবস্থান ১৪৬৮। দ্বিতীয় স্থানে রয়েছে শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; বিশ্ব র‌্যাংকিংয়ে সাস্টের অবস্থান ১৪৭৬। তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; বিশ্ব র‌্যাংকিংয়ে বুয়েটের অবস্থান ১৪৮৩।এছাড়া তালিকায়, পঞ্চম থেকে দশম অবস্থানে রয়েছে যথাক্রমে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (১৭৫০), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (২১৪৬), ব্র‍্যাক বিশ্ববিদ্যালয় (২২১৮), বাংলাদেশ কৃষি বিশ্বিবদ্যালয় (২৩১৯), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (২৪৮১)।

পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় ছাড়াও তালিকায় স্থান পেয়েছে দেশের ৬ টি সরকারি মেডিকেল কলেজ। কলেজগুলো হলো: ঢাকা মেডিকেল কলেজ (৫১ তম), স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ (৭৬তম), ময়মনসিংহ মেডিক্যাল কলেজ (৮২ তম), বাংলাদেশ মেডিক্যাল কলেজ (৮৩তম), শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ, বগুড়া (৮৫তম) এবং রাজশাহী মেডিকেল কলেজ (৯৫তম)।

অন্যদিকে, ওয়েবমেট্রিক্সের প্রতিবেদন অনুযায়ী, বৈশ্বিক র‍্যাংকিংয়ে শীর্ষস্থানে আছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। দ্বিতীয় থেকে পঞ্চম স্থানে অবস্থান করা বিশ্ববিদ্যালয়গুলো হলো যথাক্রমে: যুক্তরাষ্ট্রের স্ট্যানফর্ড বিশ্ববিদ্যালয়, ম্যাচাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়।

প্রসঙ্গত, ২০০৪ সাল থেকে নিয়মিত পরিসরে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ও দেশীয় র‌্যাংকিং প্রকাশ করে আসছে মাদ্রিদভিত্তিক এই প্রতিষ্ঠানটি।বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং তৈরিতে: গবেষণার প্রভাব, উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করা হয়ে থাকে। এছাড়া, শিক্ষাপ্রতিষ্ঠানের ওয়েবসাইটের কন্টেন্টের পাশাপাশি উক্ত প্রতিষ্ঠানটির গবেষক এবং তাদের প্রবন্ধ বিবেচনা করে তালিকা প্রকাশ করে ওয়েবমেট্রিক্স।

বিডিক্যাম্পাস-টিভি/সৈয়দ সাকিব

Print Friendly, PDF & Email

সর্বশেষ - ক্যাম্পাস