ভর্তি পরীক্ষায় কোটা না রেখে সার্কুলার: ভিসি,রেজিস্ট্রার ও সচিবকে চিঠি!

উমর ফারুক
  প্রকাশিত হয়েছেঃ  ১১:১২ PM, ২৫ এপ্রিল ২০২১

চারটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় মুক্তিযোদ্ধা কোটা অনুসরণ না করে সার্কুলার দেয়ায় ক্ষুদ্ধ হয়ে সেসব বিশ্ববিদ্যালয়ের ভিসি, রেজিস্ট্রার ও ৩ সচিবকে চিঠি দিয়ে প্রতিবাদ জানিয়েছে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল নামে একটি সংগঠন।

জানা যায় চারটি প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট,চুয়েট,রুয়েট, কুয়েট) বিশ্ববিদ্যালয় সমূহে ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছুদের আবেদন চাওয়া হয় কিন্তু উক্ত সার্কুলার গুলোতে মুক্তিযোদ্ধা কোটা সংরক্ষণের বিষয়ে কিছু বলা হয়নি যদিও তারা অন্যান্য কোটা সংরক্ষণ করেছে।
এ বিষয়ে মুক্তিযোদ্ধা সন্তান ও প্রজন্ম কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের আহবায়ক অহিদুল ইসলাম তুষার বলেন, সরকারি পরিপত্র অনুযায়ী সকল শিক্ষা প্রতিষ্ঠানে বীর মুক্তিযোদ্ধার সন্তান ও পরবর্তী প্রজন্মের ৫শতাংশ কোটা সংরক্ষণ এবং বিনা বেতনে পড়াশোনার সুযোগের কথা বলা আছে এমনকি হাইকোর্টের একটি রিটেও কোটা সংরক্ষণের বিষয়ে বলা আছে এছাড়াও ঢাবি,জাবি,চবি,জবিসহ সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে মুক্তিযোদ্ধা কোটা অনুসরণ করছে। কিন্তু প্রকৌশল বিশ্ববিদ্যালয় গুলো কোটা নীতি অনুসরণ না করে সরকারি আদেশ ও আদালতকে অবমাননার করছে। প্রকৌশল বিশ্ববিদ্যালয় গুলো মুক্তিযোদ্ধা কোটা অনুসরণ না করে তারা মহান মুক্তিযুদ্ধে বীর মুক্তিযোদ্ধাদের অবদানকে অস্বীকার এবং হেয় করছে বলে মনে করি।

তাই প্রকৌশল বিশ্ববিদ্যালয় গুলোতে মুক্তিযোদ্ধা কোটা অনুসরণ করে পূর্বের সার্কুলার বাতিল করে দ্রুত সার্কুলার দেওয়ার জন্য চার বিশ্ববিদ্যালয়ের ভিসি,রেজিস্ট্রার এবং ৩ মন্ত্রণালয়ের সচিব বরাবর চিঠি পাঠিয়েছি এবং দ্রুত ব্যবস্থা না নিলে আদালতের দারস্থ হওয়ার প্রত্যয় ব্যক্ত করেন অহিদুল তুষার।

আপনার মতামত লিখুন :