মার্চে খুলতে পারে রাজশাহী বিশ্ববিদ্যালয়


  প্রকাশিত হয়েছেঃ  ১১:৪৫ AM, ২৭ জানুয়ারী ২০২১

করোনা মহামারিতে বন্ধ হয়ে যাওয়া দেশের স্কুল-কলেজ ফেব্রুয়ারি মাস থেকে খুলতে পারে এমন আভাস পাওয়া যাচ্ছে। কিন্তু বিশ্ববিদ্যালয়গুলো কবে নাগাদ খুলবে সে ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হয়নি। তবে বিশ্ববিদ্যালয়ের খোলার ব্যাপারে বিশ্ববিদ্যালয় গুলো নিজেরাই সিদ্ধান্ত নিবে এমন তথ্য জানিয়েছেন ইউজিসি সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।
তিনি বলেন, ‘সরকারি নির্দেশনায় সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান এখন বন্ধ রয়েছে। ফলে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোও বন্ধ আছে। তবে সরকার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশনা জারি করলে বিশ্ববিদ্যালয়গুলোও খুলবে। এ জন্য ইউজিসির কোনো পরামর্শের প্রয়োজন নেই। তারা নিজেরাই তাদের সিদ্ধান্ত নেবে। তবে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে করণীয় নির্ধারণে আমরা বৈঠক করব, পরামর্শ দেব।’

আগামী মার্চের দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয় খোলা হতে পারে এমন আশা করছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম. আবদুস সোবহান একাডেমিক কাউন্সিল সভায় বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিবেন। পরবর্তীতে কবে থেকে সরাসরি ক্লাস ও হলগুলো খুলে দেয়ার বিষয়টি জানিয়ে দেয়া হবে। আজ বুধবার দুপুরে মুঠোফোনে এ তথ্য জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ছাত্র উপদেষ্টা (অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত)প্রফেসর লুৎফর রহমান।

প্রফেসর লুৎফর বলেন, সরকারি নির্দেশনা মেনেই আমরা সকল কার্যক্রম চালু করবো।যেহেতু আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে স্কুল-কলেজ খোলার প্রস্তুতি নেওয়ার নির্দেশনা দিয়েছে সরকার সেহেতু আশা করাই যায় মার্চের দিকে আমাদের বিশ্ববিদ্যালয়ও খুলে দিতে পারব। শীগ্রই একাডেমিক কাউন্সিলের মিটিং হবে সেখানে এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।
তবে বিশ্ববিদ্যালয় খোলা হলে হলগুলো খোলা হবে কি না এ বিষয়ে প্রক্টর বলেন, ইতিমধ্যে অর্নাস ফাইনাল ইয়ার ও মাস্টার্সের (অসমাপ্ত) পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে সুষ্ঠু ভাবেই নেয়া হচ্ছে।
বিশ্ববিদ্যালয় খোলার সাথে সাথে হলসমূহ খোলা হবে। যেহেতু আমাদের গণরুম নিয়ে তেমন সমস্যা নেই।তাই হল খোলা হলেও তেমন প্রভাব পড়বে না।
এদিকে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার কার্যক্রম স্বাভাবিক করা,বিশ্ববিদ্যালয় ক্লাস পরীক্ষা ও হল খোলার দাবিতে আগামীকাল বৃহস্পতিবার কর্মসূচি ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।
প্রসঙ্গত, করোনা সংক্রমণের কারণে গত ১৮ মার্চ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের ন্যায় রাজশাহী বিশ্ববিদ্যালয় ও বন্ধ ঘোষণা করা হয়। সংক্রামণ বৃদ্ধি পাওয়াতে ধাপে-ধাপে ছুটিও বৃদ্ধি হয়েছে। পরবর্তী নির্দেশনা আসা পর্যন্ত সর্বশেষ ৩০ জানুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে সকল শিক্ষা প্রতিষ্ঠান।

আপনার মতামত লিখুন :