রাজশাহীতে শিক্ষামন্ত্রীর ঘোষণা প্রত্যাখ্যান করে বিক্ষোভ

উমর ফারুক
  প্রকাশিত হয়েছেঃ  ০৩:৪১ PM, ২৭ মে ২০২১

করোনা সংক্রমণের কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ১২ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। গতকাল ২৬ মে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ও শিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে কথা বলতে ভার্চ্যুয়ালি এক সংবাদ সম্মেলন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ ঘোষণা দেন।

তবে শিক্ষামন্ত্রীর এ ঘোষণা প্রত্যাখ্যান করে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে মিছিল ও বিক্ষোভ সমাবেশ করছে রাজশাহী বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন কলেজের সাধারণ শিক্ষার্থীরা। সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে ৪র্থ দিনের মত রাজপথে নামে শিক্ষার্থীরা। বৃষ্টিবাধাকে অতিক্রম করে আজ (২৭ মে) বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টায় নগরীর সাহেববাজার জিরো পয়েন্ট হতে এক প্রতিবাদী মিছিল বের করে। মিছিলটি জিরো পয়েন্ট থেকে শুরু হয়ে আলুপট্টি, তালাইমারী, রুয়েট গেট অতিক্রম করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজলা গেটে এসে শেষ হয়।

শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে শিক্ষার্থীরা, “অবিলম্বে শিক্ষা প্রতিষ্ঠান, খুলে দাও, দিতে হবে।”
“এসো ভাই এসো বোন, গড়ে তুলি আন্দোলন।” “ছাত্র শিক্ষক বেধেছে জোট, শিক্ষা প্রতিষ্ঠান খোলা হোক!” “দাবি মোদের একটাই, শিক্ষা প্রতিষ্ঠান খোলা চাই।” প্রভৃতি স্লোগান দিতে থাকে।

মিছিল শেষে রাজশাহী বিশ্ববিদ্যালয় সংলগ্ন কাজলা গেটে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী জান্নাতুল সাবিরার সঞ্চালনায় এবং ইশতিয়াক আহম্মেদের সভাপতিত্বে আজকের বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহব্বত হোসেন, নয়ন, মতিউর রহমান, আরিফুল ইসলাম, মাহফুজ আনাম, ইয়াদুল হক, রাকিব হাসান, জাহিদ হোসেন, নিউ গভ ডিগ্রি কলেজের শিক্ষার্থী নাদিম সিনা, বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার্থী মায়া আনজুম সহ আরও অনেকে।

এসময় শিক্ষার্থীরা দাবি তুলে বলেন ,অবিলম্বে সকল বিশ্ববিদ্যালয় খুলে দিতে হবে।গতকাল শিক্ষামন্ত্রীর দেওয়া সংবাদ সম্মেলনের বক্তব্য আমরা ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি। তার বক্তব্যে চরম দায়িত্বহীনতা ও শিক্ষা বিধ্বংসী মনোভাব ফুটে উঠেছে। শিক্ষার্থীরা তার এই বক্তব্য প্রত্যাখ্যান করে লাগাতার আন্দোলন চালিয়ে যাবে বলে জানান।

এরপূর্বে, গত ২৪ মে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে আন্দোলনে নামে সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তারই অংশ হিসেবে গত সোমবার সকাল ১১টায় রাজশাহীর জিরো পয়েন্টে মানববন্ধন কর্মসূচীর আয়োজন করা হয়। এতে রাজশাহী বিশ্ববিদ্যালয় সহ অনেক শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

 

আপনার মতামত লিখুন :