রাবিতে আবারো আন্দোলনের ডাক

উমর ফারুক
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:৩১ PM, ০২ জুন ২০২১

অবিলম্বে বিশ্ববিদ্যালয় খুলে ক্লাস,পরীক্ষা নেয়ার দাবিতে ফের বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আগামীকাল সকাল ১০ টায় সিনেট ভবনের সামনে অবস্থান কর্মসূচি হওয়ার কথা রয়েছে বলে নিশ্চিত করেছেন আন্দোলনে নেতৃত্ব দেয়া এক শিক্ষার্থী।

এদিকে, অবিলম্বে বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে আজ বুধবার (২জুন) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচীর কার্যক্রম শুরু হয়।
শুরুতে বিশ্ববিদ্যালয় প্রশাসন বাঁধা দিলেও সেই বাধা অতিক্রম করে শিক্ষার্থীরা মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের গেটের সামনে অবস্থান নেয়। সেখানে প্রায় ১ঘন্টা সময় অবস্থান করে দাবি গুলো জানান শিক্ষার্থীরা।
আজ বিক্ষোভ সমাবেশের মধ্যদিয়ে ধারাবাহিক বিশ্ববিদ্যালয় খোলার আন্দোলন শুরু হয়েছে বলে জানিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

অবস্থান চলাকালে শিক্ষার্থীরা বলেন, আমাদের দীর্ঘ সময় ধরে শিক্ষা কার্যক্রম থেকে বিচ্ছিন্ন রেখে অনিশ্চিত ভবিষ্যতের দিকে ঠেলে দেয়া হচ্ছে, তারা বলে দীর্ঘ সময় শিক্ষা কার্যক্রম থেকে বাইরে থাকলেও বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তাদের কোন খোঁজ খবর রাখা হয় নি কিংবা বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার কোন রকম কার্যকর পদক্ষেপ বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে নেয়া হয়নি।শিক্ষার্থীরা উক্ত সমাবেশ থেকে আগামীকাল সকাল দশটায় সিনেট ভবনের সামনে অব স্থান কর্মসূচীর ডাক দেয়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মহব্বত হোসেন মিলন এর সঞ্চালনায় বক্তব্য রাখেন মাসুমা, হাবিবা, মারুফ, লিখন,মাহফুজ, রেজাউল এবং আরো অনেক শিক্ষার্থী।
উক্ত সমাবেশ থেকে ছয় দফা দাবি উত্থাপন করা হয়।
দফা সমূহ:
১. স্বাস্থ্যবিধি মেনে হল ও ক্যাম্পাস খুলে দিতে হবে।
২. স্বাস্থ্যবিধি মেনে দ্রুত সময়ের মধ্যে বিভিন্ন বর্ষের আটকে থাকা পরিক্ষাগুলো নিতে হবে।
৩. সংক্ষিপ্ত সময়ে সকল বর্ষের ক্লাশ ও পরিক্ষা নিতে হবে।
৪. সেশন জট এড়াতে কার্যকর সকল প্রদক্ষেপ গ্রহন করতে হবে।
৫. বিশ্ববিদ্যালয় খুলে দিয়ে সকল শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীদের ভ্যাক্সিনেশনের আওতায় আনতে হবে।
৬. শিক্ষার্থীদের জন্য করোনা ইউনিট ও আইসোলেশন ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

 

 

 

আপনার মতামত লিখুন :