রাবিতে আরো দুটি মর্টাল শেল-রকেট লাঞ্চার নিষ্ক্রিয় করলো সেনাবাহিনী

উমর ফারুক
  প্রকাশিত হয়েছেঃ  ০৪:৩৫ PM, ০১ মে ২০২১

গতকাল শুক্রবার (৩০ এপ্রিল) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শামসুজ্জোহা হলের পার্শ্ববর্তী বধ্যভূমি এলাকায় পুকুর থেকে উদ্ধার করা দুটি মর্টার শেল, ১টি রকেট লাঞ্চার ও একটি অ্যান্টি পার্সোনাল মাইন নিষ্ক্রিয় করেছে সামরিক বাহিনীর সদস্যরা। আজ শনিবার (১ মে) দুপুরে বিশ্ববিদ্যালয়ের বধ্যভূমি এলাকায় এগুলো বিস্ফোরণ ঘটানো হয়।

বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান জানান, বগুড়া মাঝিড়া ক্যান্টনমেন্টের ক্যাপ্টেন মিনহাজ আহমেদের নেতৃত্বে একটি বোমা নিষ্ক্রিয় দল দুটি মটারশেল, একটি রকেট লাঞ্চার ও একটি মাইন নিস্ক্রিয় করেছেন।
তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা হলের পাশে আরও বিস্ফোরক থাকতে পারে। আমরা চাই এর একটা সুবন্দোবস্ত হোক, এখানে যদি কোনো বিস্ফোরক বা মরণাস্ত্র থাকে তাহলে ক্ষতি হতে পারে।আমরা বিষয়টি সেনা সদস্যদের জানিয়েছি। তারা কিছু নির্দেশনা দিয়েছে। বিস্ফোরক থাকলে কীভাবে সেগুলো সরানোর যায় সে ব্যবস্থা করতে প্রশাসনের সঙ্গে কথা বলেছি। তারা স্থায়ী ব্যবস্থা নেবেন বলে আশ্বস্ত করেছেন।

এর পূর্বে, গত মঙ্গলবার (২৭ এপ্রিল) বেলা ১১টার দিকে পুকুরে মাছের খাবার দেওয়ার সময় একটি মর্টাল শেল দেখতে পান মেহেরচণ্ডী এলাকার মাছচাষি শরীফ। পরে তিনি পুলিশকে বিষয়টি জানান।
পরবর্তীতে গত বুধবার (২৮ এপ্রিল) দুপুরে
পরিত্যক্ত মর্টার শেল উদ্ধারের পর ঝুঁকি এড়াতে পরীক্ষা-নিরীক্ষা শেষে বিস্ফোরণ ঘটায় বগুড়া ক্যান্টনমেন্ট থেকে আগত সেনাবাহিনীর বোমা নিষ্ক্রিয়করণ টিম।

 

আপনার মতামত লিখুন :