রাবিতে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত আসছে ৩ জুন

উমর ফারুক
  প্রকাশিত হয়েছেঃ  ১১:৪৫ AM, ২৭ মে ২০২১

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবিতে) বিভিন্ন বর্ষের শিক্ষার্থীদের আটকে থাকা পরীক্ষাসমূহের ব্যাপারে সিদ্ধান্ত নিতে আলোচনায় বসছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আগামী ৩ জুন (বৃহস্পতিবার) রুটিন দায়িত্বে থাকা উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহার সভাপতিত্বে মিটিংয়ে বসবে সকল সম্মানিত ডিন মহোদয়, বিভাগীয় সভাপতি ও ইন্সটিটিউট পরিচালকগণ।

বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. মো.আজিজুর রহমান বলেন, মিটিং থেকে ভালো কিছু সিদ্ধান্ত বের হয়ে আসবে বলে আশা করছি। প্রিয় শিক্ষার্থীদের অনুরোধ করব ধৈর্য হারা না হয়ে শিক্ষকদের প্রতি আস্থা রাখতে এবং অযৌক্তিক দাবী ও কটু মন্তব্য করা থেকে বিরত থাকতে। শিক্ষকরা চান বিশ্ববিদ্যালয় খুলে যাক, শিক্ষার্থীরা ক্লাসে ফিরুক, আগের মতো প্রাণচাঞ্চল্যে ভরে উঠুক ক্যম্পাস। বিশ্ববিদ্যালয় খোলা সংক্রান্ত গণমাধ্যমের বিভিন্ন খবর দেখেও প্রিয় শিক্ষার্থীরা যদি মনে করে শিক্ষকরা চাইলেই বিশ্ববিদ্যালয় খুলে দিতে পারে, তাহলে আমার বলার কিছু নাই।
তিনি আরো বলেন, বর্তমান পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ এবং প্রশাসনের প্রতি তোমাদের দাবী হতে পারে ঝুলে থাকা পরীক্ষাগুলো যেন দ্রুত সম্পন্ন করা হয় (সেটা অনলাইনে বা সরাসরি যে ভাবেই হোক), শতভাগ শিক্ষক যেন আনলাইনে ক্লাস নেন সেটা নিশ্চিত করা হয় এবং অনলাইনে ক্লাস শেষ হলে যাতে সে বর্ষের বা সেমিস্টারের পরীক্ষা নিয়ে নেয়ার দ্রুত ব্যাবস্থা করা হয় ইত্যাদি। রিসার্চ ল্যাবগুলো খুলে দেয়ারও দাবী উঠতে পারে।
সরকারের প্রতি শিক্ষার্থীদের দাবী করা উচিত যাতে অগ্রাধিকারভিত্তিতে সকল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের দ্রুত ভ্যাক্সিনেশনের ব্যবস্থা করা হয়, সকল শিক্ষার্থীর জন্য একটি নির্দিষ্ট পরিমানের মোবাইল ইন্টারনেট ডেটা ফ্রি করে দেয়া হয় বা নামমাত্র মূল্যে ইন্টারনেটের ব্যাবস্থা করা হয়, দেশের সকল জায়গায় ইন্টারনেটের গতি বাড়ানো হয় ইত্যাদি।
আর খেয়াল রাখতে হবে করোনা মহামারি যাতে আমাদের মানবিক মূল্যবোধ ও শিক্ষক-শিক্ষার্থীদের পারস্পরিক সম্পর্ক ও আস্থার অবনতির কারণ না হয়।

এদিকে, গতকাল ২৬মে (বুধবার) সকালে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) নির্দেশনা মোতাবেক রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা গ্রহণের বিষয়ে প্রশাসনের সাথে মতবিনিময় করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নেতৃবৃন্দরা।

বিশ্ববিদ্যালয় যদি খোলা নাও যায় তাহলে অন্তত পরীক্ষা অনুষ্ঠানের ব্যাপারে কী করা যায় সে বিষয়ে প্রশাসন যেন অতি দ্রুত সিদ্ধান্ত নেয় সেই অনুরোধ জানান শিক্ষক সমিতির নেতৃবৃন্দরা।
সমিতি মনে করে, সম্প্রতি ইউজিসি পরীক্ষা নেওয়ার ব্যাপারে ইতিবাচক মনোভাব দেখানোয় রাবি কর্তৃপক্ষ এ বিষয়ে এখন কার্যকর পদক্ষেপ নিতে পারে।

প্রসঙ্গত, করোনা সংক্রমণের কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ১২ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ও শিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে কথা বলতে ভার্চ্যুয়ালি এক সংবাদ সম্মেলন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ তথ্য জানান।

 

আপনার মতামত লিখুন :