ঢাকা, রবিবার, ২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. ক্যাম্পাস
  4. খেলা
  5. জবস
  6. জাতীয়
  7. তথ্যপ্রযুক্তি
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. সারাদেশ
  13. সাহিত্য
  14. স্বাস্থ্য

রাবিতে ভর্তি পরীক্ষা উপলক্ষে প্রশাসনের আমন্ত্রণে ছাত্র সংগঠনসমূহের ৫ দফা প্রস্তাবনা

প্রতিবেদক
রাবি প্রতিনিধি
জুলাই ২১, ২০২২ ৯:৫৫ অপরাহ্ণ

আগামী ২৫, ২৬ ও ২৭ জুলাই রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
এই পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে প্রশাসন নানাবিধ উদ্যোগ গ্রহণ করেছে। একইসাথে বিশ্ববিদ্যালয়ের ক্রিয়াশীল ছাত্র সংগঠনসমূহকে আমন্ত্রণ জানিয়ে মতামত গ্রহণ করেছে।
রাবির সক্রিয় ৭টি ছাত্র সংগঠনের প্রতিনিধিরা শিক্ষার্থীদের পক্ষে প্রশাসনকে ৫ দফা প্রস্তাবনা দিয়েছে।

প্রস্তাবনা সমূহের মধ্যে রয়েছে-
১. ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কাছ থেকে মেস মালিক কর্তৃক অনৈতিক অর্থ অাদায় বন্ধ করতে হবে। জোর পূর্বক টাকা আদায় করলে মেসমালিকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে হবে।

২. ভর্তিচ্ছু নারী শিক্ষার্থীদেরকে নারী হলগুলোতে থাকার অনুমতিসহ নারী অভিভাবকদেরও হলে থাকার ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৩. ক্যাম্পাসের আশেপাশে এবং অভ্যন্তরে রিক্সা ও অটোভাড়া নির্ধারণ করে তালিকা ঝুলিয়ে দিতে হবে। নির্ধারিত ভাড়ার বাইরে অতিরিক্ত ভাড়া আদায় করলে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৪. ক্যাম্পাসের অভ্যন্তরে খাবার দোকানগুলোতে খাবারের মূল্য নির্দিষ্ট করে তালিকা ঝুলিয়ে দিতে হবে। বাড়তি দাম রাখলে কঠোর ব্যবস্থা নিতে হবে।

৫. ছিনতাই, চাঁদাবাজি, শিক্ষার্থী হয়রানী বন্ধসহ বহিরাগতদের নিয়ন্ত্রনে প্রক্টরিয়াল বডি, ছাত্র সংগঠনের প্রতিনিধি এবং প্রয়োজনে পুলিশ -এর সমন্বয়ে একটি মনিটরিং টিম গঠন করতে হবে।
এবং জরুরী সেবা সমূহ নিশ্চিত করতে হবে।

প্রশাসন প্রস্তাবনাগুলোকে যৌক্তিক উল্লেখ করে বাস্তবায়নের আশ্বাস দিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের সুনাম রক্ষার্থে ছাত্র সংগঠনগুলোর নেতৃবৃন্দ সর্বোচ্চ সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন।

মতবিনিময় সভায় অংশ নেওয়া ছাত্র সংগঠনগুলো রাকসু আন্দোলন মঞ্চ ,নাগরিক ছাত্র ঐক্য, ছাত্র অধিকার পরিষদ, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বিপ্লবী ছাত্র মৈত্রী, বাংলাদেশ ছাত্র ফেডারেশন এবং সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

প্রশাসনের পক্ষে এসময় উপস্থিত ছিলেন
উপ-উপাচার্য প্রফেসর ড. সুলতান-উল ইসলাম, ছাত্র-উপদেষ্টা তারেক নূর, প্রক্টর ড. আসাবুল ইসলাম এবং জনসংযোগ কর্মকর্তা ড. প্রদীপ কুমার পান্ডে।

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - ক্যাম্পাস