রাবিতে ভুল বানানে স্বাস্থ্যবিধি মানার নির্দেশনা

বিডি ক্যাম্পাস ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০১:০৫ PM, ২৯ জুন ২০২১

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের সংক্রমণের কারণে গত বছরের ১৮ মার্চ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হল রাজশাহী বিশ্ববিদ্যালয় ও বন্ধ হয়। সেই থেকে ক্যাম্পাসের অভ্যন্তরে স্বাস্থ্য বিধি মানার বিষয়ে খুব কড়াকড়ি অবস্থানে যায় রাবি প্রশাসন। ক্যাম্পাসে ভিতরে বহিরাগত প্রবেশেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। কোন শিক্ষার্থী ক্যাম্পাসে প্রবেশ করতে চাইলেও আইডি কার্ড প্রদর্শনের মাধ্যমে প্রবেশ করতে দেয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের স্থগিত পরীক্ষা চালু হলেও আবার বন্ধ করতে বাধ্য হয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন। স্বাস্থ্য বিধি দোহাই দিয়ে খুলতে পারেনি আবাসিক হলও।
তাছাড়া বিশ্ববিদ্যালয়ের অল্প সংখ্যাক লোকনল নিয়ে অফিসগুলো সীমিত পরিসরে চালু রেখেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
এদিকে,কোভিড-১৯ পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে চলতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গায় কোভিট-১৯ নির্দেশনা মানার জন্য বলা হয়েছে।
লক্ষ্য করা গেছে, কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ঝুলানো হয়েছে এমন একটি নির্দেশনা। সেখানে লেখা হয়েছে ‘মাস্ক ব্যাবহার ব্যাতিত প্রবেশ নিষেধ’। যেটা সঠিক বাক্য হবে ‘মাস্ক ব্যবহার ব্যতীত প্রবেশ নিষেধ’। যেখানে ‘ব্যবহার’ শব্দে য ফলার পরে আকার দেয়া হয়েছে, ব্যতীত শব্দের য ফলার পরে আকার দেয়া হয়েছে, ব অক্ষরের উপর হবে দীর্ঘ ঈ কার কিন্তু দেয়া হয়েছে হ্রস্ব ঈ কার। এছাড়া ব্যানারে লেখা হয়েছে ‘প্রশাসক কেন্দ্রীয় গ্রন্থাগার’ যেটা সঠিকভাবে লিখতে হবে প্রশাসক, কেন্দ্রীয় গ্রন্থাগার।

বিশ্ববিদ্যালয়ের মত এমন একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের নির্দেশনায় এমন ভুল থাকা নিয়ে বিব্রতবোধ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের
শিক্ষক- শিক্ষার্থীরা।
বাংলা বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান খান বলেন, এটি শুধু দুঃখজনক নয় লজ্জাজনক বিষয়ও বটে। তিনি বলেন, বাংলা ভাষার সঠিক ও শুদ্ধরূপে প্রয়োগে আমাদের জাতিগতভাবে উদাসীনতা রয়েছে। আমরা বিদেশে যেতে ঠিকই সে দেশের ভাষা ভালোভাবে রপ্ত করি অথচ নিজের ভাষা নিয়ে রয়েছে আমাদের অবহেলা। উচ্চ শিক্ষায় অনেকে বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে ইংরেজি ভাষায় সঠিক ও শুদ্ধরূপে আর্টিকেল লিখছে। কিন্তু বাংলা ভাষার প্রতি কেন এই অবহেলা?

এই বিষয়ে যোগাযোগ করা হলে,বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরী প্রশাসক বলেন, ড. এম হাবিবুর রহমান বলেন, বিষয়টা আমি দেখছি, ভুল থাকলে সংশোধন করা হবে।

আপনার মতামত লিখুন :